World

আকাশচুম্বী ঝড় কাড়ল ৫টি প্রাণ

ঝড়ের দাপটে প্রাণ গেল ৫ জনের। আহত প্রায় ৩০ জন। ধ্বংস হয়েছে প্রচুর ঘরবাড়ি।

ঝড়ের ধ্বংসলীলা সবসময়ই ভয়ংকর। বাড়িঘর, গাছপালা ধ্বংস করার সঙ্গে সঙ্গে মানুষের জীবনহানির মত ঘটনাও ঘটে ঝড়ের দাপটে। মার্কিন মুলুকে আবার এক মেঝে থেকে আকাশ ছোঁয়া আকাশচুম্বী ঝড় মাঝেমধ্যেই হানা দেয়। টর্নেডো নামে এই ঝড় যে ধ্বংসলীলা চালায় তা প্রায়শই প্রবল ক্ষয়ক্ষতির কারণ হয়। মানুষের প্রাণ যায়। প্রাণ যায় গবাদি পশুর। অজস্র বাড়িঘর, গাছপালা নষ্ট হয়। এমনই একটি টর্নেডো হানা দেয় গত বুধবার বিকেলে। কেড়ে নেয় ৫টি প্রাণ।

মার্কিন মুলুকে এখন চলছে লকডাউন। তারমধ্যেই ওকলাহোমা ও টেক্সাসের সীমান্তবর্তী এলাকায় হানা দেয় এই মারণ ঝড়। প্রথমে হানা দেয় ওকলাহোমার মার্শাল কাউন্টিতে। টর্নেডো সতর্কতা অবশ্য আগেই জারি হয়েছিল। ফলে সতর্ক ছিলেন মানুষজন। তাতেও শেষরক্ষা হয়নি। ২ জন মানুষের এদিন প্রাণ যায়। এছাড়া ধ্বংস হয়েছে প্রচুর সম্পত্তি। ধ্বংস হয়েছে প্রকৃতি। ওকলাহোমা হয়ে টেক্সাসে প্রবেশ করে এই ঝড়।

টেক্সাসে প্রবেশের পরও তার দাপট ছিল সমান। টেক্সাসে ঝড়ের দাপটে ৩ জন মানুষের প্রাণ যায়। ওকলাহোমা ও টেক্সাস মিলিয়ে বহু মানুষ আহত হয়েছেন। তাঁদের মধ্যে গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি প্রায় ৩০ জন। এছাড়া এলাকার পর এলাকা তছনছ হয়ে গেছে। বহু বাড়ির ক্ষতি হয়েছে। রাস্তায় দাঁড়িয়ে থাকা গাড়ি উল্টে দিয়েছে ঝড়। অজস্র গাছ ভেঙে পড়েছে। আপাতত যুদ্ধকালীন তৎপরতায় ফের বিধ্বস্ত এলাকাগুলিতে স্বাভাবিক অবস্থা ফেরানোর চেষ্টা চালাচ্ছে প্রশাসন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button