National

তাজমহলে ফাটল, যুদ্ধকালীন তৎপরতায় শুরু হল মেরামতির কাজ

তাজমহলের রক্ষণাবেক্ষণের কাজ চলে নিয়মিত। কিন্তু তাজমহলের ৪টি মূল মিনারের একটি মিনারের মেরামতির কাজ শুরু হল যুদ্ধকালীন তৎপরতায়। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-র তরফে এই কাজ শুরু করা হল। তাদের তরফে জানানো হয়েছে যে এই মেরামতি নিয়মিত রক্ষণাবেক্ষণের মধ্যে পড়ে না। এটা বিশেষভাবে বিশেষ কারণে শুরু হয়েছে। কারণ তাজমহলের ওই মিনারের বেশ কিছু পাথরে বড়সড় ফাটল দেখা দিয়েছে। তাই তা সারানো অবিলম্বে দরকার।

এই কাজের জন্য অবশ্য পর্যটকদের সমস্যা হবে না। কারণ যে মিনারের মেরামতি হবে সেই মিনারের চারধার এমনভাবে ঘিরে দেওয়া হয়েছে যাতে পর্যটকরা কাজ চলাকালীন কোনওভাবে ক্ষতিগ্রস্ত না হন। এদিকে মিনারের যে সিঁড়ি রয়েছে তার প্রায় ২৪টি শ্বেতপাথরের সিঁড়ি ভেঙেছে। ফলে তা মেরামতি করা হবে। বদলে ফেলা হবে পাথরের অতিকায় টুকরোগুলি।

মিনারের মেরামতির পাশাপাশি তাজমহলের শ্বেতপাথরের ঔজ্জ্বল্য ফেরাতেও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ‘বিউটি পার্লার ট্রিটমেন্ট’ নাম দিয়ে সেই কাজও শুরু হচ্ছে। মাড প্যাক ট্রিটমেন্ট করা হবে বলে জানানো হয়েছে। তাজমহলের শ্বেতপাথরের গায়ে হলুদ ছোপ পড়তে শুরু করেছে। এই মাড প্যাক ট্রিটমেন্ট করতে পারলে ফের সেই পুরনো শ্বেতপাথরের ঔজ্জ্বল্য ফিরে আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা।

তাজমহলের যে দিক দিয়ে যমুনা বয়ে গেছে, সেদিকে তাজমহলের পাথরে যমুনার জল খেলা করে। যমুনার জলে দূষণের জেরে সেই অংশের শ্বেতপাথর সবুজ হয়ে যাচ্ছে। সেখানে ব্যাকটেরিয়ার বসতিও গড়ে উঠেছে। সেখানেও শুরু হচ্ছে পরিস্কার করার কাজ। যাতে দ্রুত শ্বেতপাথর তার নিজের ঝলমলে ভাব ফিরে পায়। এজন্য আধুনিক প্রযুক্তি ও ট্রিটমেন্টের ব্যবস্থা করা হবে বলে জানাচ্ছে এএসআই। যাতে পুরানো দুধ সাদা রং তাজমহল আবার ফিরে পায়। বিশ্বের অন্যতম আশ্চর্যের রক্ষণাবেক্ষণে এই উদ্যোগ আখেরে ভারতের অন্যতম দ্রষ্টব্য এই প্রেমের সৌধকে আরও বহুদিন বাঁচিয়ে রাখবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button