Sports

সব শেষ নয়, বরফ গলে ফুটবলের আকাশে গ্রহণ কাটার ইঙ্গিত

দেশের ফুটবল জগতটা গত একদিনে কেবল হাহুতাশ ছাড়া আর কিছু করার সুযোগ পায়নি। তবে একদিনের ব্যবধানে ছবিটা অনেকটা বদলেছে। গ্রহণ কাটার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

গত একদিনে ভারতীয় ফুটবল তারকা থেকে প্রাক্তন ফুটবল তারকা থেকে ফুটবলপ্রেমী মানুষ, সকলেই শোকস্তব্ধ অবস্থায় রয়েছেন। ভারতীয় ফুটবলটা আন্তর্জাতিক মানচিত্র থেকে যে এভাবে মুছে যাবে তা তাঁরা কল্পনাও করতে পারেননি।

ভারতীয় ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে অভিযোগ যে তারা তৃতীয় পক্ষের হাত ধরে ফিফাকে প্রভাবিত করার চেষ্টা করছিল। এই অভিযোগে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা ভারতীয় ফুটবল ফেডারেশনকে নিষিদ্ধ ঘোষণা করে। যার মানে হল ভারত আর কোনও আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতায় অংশ নিতে পারবেনা। কোনও ভারতীয় ফুটবলার বিশ্বের অন্য কোনও দেশে খেলতে যেতে পারবেন না। বিশ্বের কোনও খেলোয়াড়কে ভারতে ফুটবল খেলানোর জন্য সই করানো যাবেনা।

আন্তর্জাতিক ফুটবলে যে ক্রমতালিকা রয়েছে, সেই তালিকায় ভারত এখন যত নম্বরেই থাকুক না কেন, সেখানে আর থাকবে না। তাকে ফের শূন্য থেকে শুরু করতে হবে।

এই চরম শাস্তির পর ভারতীয় ফুটবল কার্যত হতাশার অন্ধকারে ডুবে যায়। ফুটবলারদের ভবিষ্যৎ কার্যত শেষ বলে মনে হতে থাকে। যদিও ফিফা-র তরফে এই নিষেধাজ্ঞা যাতে তারা তুলে নেয় তার সবরকম লড়াই কেন্দ্রীয় সরকার শুরু করেছে। আর তাতে গত একদিনে কিছু আশার আলোও জেগেছে।

সুপ্রিম কোর্টে কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, ফিফার আধিকারিকদের সঙ্গে কেন্দ্রের একটি উচ্চপর্যায়ের আধিকারিকদের দল কথা বলছে। ইতিমধ্যেই ২টি বৈঠক হয়েছে। আর তাতে কিছুটা বরফ গলার পূর্বাভাসও মিলেছে।

কেন্দ্র এই নিষেধাজ্ঞা যাতে ফিফা প্রত্যাহার করে নেয় তারজন্য শেষ পর্যন্ত লড়বে বলেও আশ্বস্ত করেন তুষার মেহতা। সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় তাঁর এই বক্তব্য শোনার পর কেন্দ্রকে দ্রুত এই নিষেধাজ্ঞা তোলার ব্যবস্থা করতে নির্দেশ দেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button