SciTech

৫০টি ভাষায় কথা বলা অ্যাংকর, দূরদর্শনে নতুন চমক

দেশের মানুষ যখন টিভি নামক অত্যাশ্চর্য বস্তুটি প্রথমবার দেখেন তখন একটিই চ্যানেল ছিল দূরদর্শন। সেই দূরদর্শনে এবার ৫০টি ভাষায় কথা বলা অ্যাংকর।

এখন ভারতে টিভি চ্যানেলের সংখ্যা গুনে শেষ করা মুশকিল। কিন্তু একটা সময় ছিল যখন দেশের মানুষের কাছে টিভি মানে ছিল কালো সাদা টিভি আর চ্যানেল মানে ছিল দূরদর্শন। বর্তমানে সরকার নিয়ন্ত্রণাধীন প্রসার ভারতী দূরদর্শন পরিচালনার দায়িত্বে রয়েছে।

দূরদর্শন হিন্দি, বাংলা ছাড়াও প্রতিটি রাজ্যের আলাদা ভাষা সংস্কৃতি মেনে আলাদা আলাদা চ্যানেল তৈরি করেছে। আবার কোনও বিশেষ কাজের ওপর ভিত্তি করেও রয়েছে দূরদর্শনের চ্যানেল। যেমন খবরের চ্যানেল বা কৃষিজীবীদের জন্য আলাদা চ্যানেল।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

তেমনই একটি হল ডিডি কিষান। এই ডিডি কিষান এবার ফের এক চমক দিতে চলেছে। ডিডি কিষান চ্যানেলে এবার অ্যাংকর হিসাবে দেখা যাবে ক্রিস এবং ভূমি-কে।

ক্রিস এবং ভূমি ২ জনই ৫০টি ভাষায় অনর্গল কথা বলে যেতে পারে। ৩৬৫ দিন ধরে টানা খবর পড়ে যেতে তাদের বিন্দুমাত্র আপত্তি নেই। তাও আবার ২৪ ঘণ্টা ধরেই।

অনুমেয় যে এটা কোনও মানুষের কম্ম নয়। ডিডি কিষান ২ এআই অ্যাংকরকে সামনে আনতে চলেছে। ক্রিস ও ভূমি মানুষের মত দেখতে হলেও আসলে রোবট। যারা আগামী দিনে খবর পড়বে। একথা জানিয়েছে খোদ কেন্দ্রীয় কৃষি ও কৃষিজীবী উন্নয়ন মন্ত্রক।

ভারতে এআই অ্যাংকর দিয়ে খবর পড়ানোর চেষ্টা আগেই দেখা গেছে। তবে দূরদর্শন কিষান ২ এআই অ্যাংকরকে দিয়ে খবর পড়ানো প্রায় স্থির করে ফেলেছে।

প্রসঙ্গত ২০১৫ সালের ২৬ মে জন্ম নেওয়া ডিডি কিষান চ্যানেলটি দেশের কৃষিজীবীদের প্রয়োজনীয় নানা তথ্য দিয়ে চাষাবাদে প্রভূত সাহায্য করে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button