World

অভিনব উদ্যোগ, বরফ বাঁচাতে তৈরি করা হল ন্যাশনাল পার্ক

এমন এক উদ্যোগকে তারিফ করছে গোটা বিশ্ব। বরফের পুরু স্তরকে রক্ষা করতে এবার ন্যাশনাল পার্ক বা জাতীয় উদ্যান গঠন করা হল।

বিশ্বজুড়েই বরফ গলে যাচ্ছে। যা চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞ থেকে সাধারণ মানুষ সকলকেই। বরফের গলন এত দ্রুত হচ্ছে যে আগামী কিছু বছরের মধ্যে অনেক জায়গায় জলস্ফীতির আশঙ্কাও করা হচ্ছে। সমুদ্রের জল বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।

এই পুরু বরফের গলে যাওয়ার তালিকায় রয়েছে হিমবাহগুলিও। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা হিমবাহগুলির বরফ হুহু করে গলছে বলেই রিপোর্ট। যা রোখা জরুরি।

সেই লক্ষ্যকে পাখির চোখ করে ৭৫ হাজার হেক্টর এলাকা নিয়ে জন্ম দেওয়া একটি ন্যাশনাল পার্কের। যার মুখ্য উদ্দেশ্যই হিমবাহগুলিকে রক্ষা করা। তার বরফকে গলে যাওয়া থেকে রক্ষা করা।

চিলির সান্তিয়াগো গ্লেসিয়ারস ন্যাশনাল পার্কের ঘোষণা করেছেন সে দেশের প্রেসিডেন্ট। ওই অঞ্চলের ৫৬ শতাংশ জল বরফের রূপে ধরে রেখেছে এই পার্কের অন্তর্গত হওয়া হিমবাহগুলি।

এই পার্কের আওতায় থাকবে ৩৬৮টি হিমবাহ। যার সৌন্দর্য রক্ষা যেমন দরকারি, তেমনই দরকারি বিশ্বের এই পরিস্কার জলের উৎসগুলিকে বাঁচানো।

এই জাতীয় উদ্যান গঠনের মধ্যে দিয়ে আসলে হিমবাহগুলির গলে যাওয়ার গতি কমিয়ে ফেলাই লক্ষ্য। প্রকৃতিকে ধ্বংস করা থেকে রক্ষা করাই উদ্দেশ্য। এমনকি চিলিতে মাঝেমধ্যেই যে খরার পরিস্থিতি তৈরি হয় তা থেকেও সকলকে রক্ষা করবে এই উদ্যোগ।

প্রসঙ্গত সান্তিয়াগো শহরে যে জলাধার থেকে জল সরবরাহ হয় তার মোট জল ধারণের ক্ষমতার চেয়ে এই জাতীয় উদ্যানে রক্ষিত হিমবাহগুলির জলধারণ ক্ষমতা ৩২ শতাংশ বেশি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button