National

এবার জুড়তে হবে আধার ও ভোটার কার্ড, লোকসভায় পাশ বিল

লোকসভায় পাশ হয়ে গেল আধার ও ভোটার কার্ডের সংযুক্তিকরণ বিল। যার তীব্র প্রতিবাদ করেছে কংগ্রেস। এই সংযুক্তিকরণ নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতারা।

আধারের সঙ্গে প্যান কার্ড যুক্ত করার কথা সকলের জানা। এবার আধার কার্ডের সঙ্গে দেশের মানুষের ভোটার কার্ড সংযুক্তিকরণের পথেও হাঁটল কেন্দ্র।

সোমবারই আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ নিয়ে বিল লোকসভায় পাশ হয়ে গেছে। যে পথে কেন্দ্র এগোচ্ছে তাতে এবার আধার কার্ড ও ভোটার কার্ড যুক্ত করতে হবে অচিরেই। এজন্য ভারতবাসীকে তৈরি থাকতে হবে।

আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ড যুক্ত করার পদক্ষেপের বিরুদ্ধে অবশ্য আওয়াজ তুলেছে কংগ্রেস। কংগ্রেসের দাবি, আধার কার্ড হল কোনও ভারতবাসীর ঠিকানার প্রমাণ এবং বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পাওয়ার নম্বর। অন্যদিকে ভোটার কার্ড সরাসরি একজন ব্যক্তির ভারতীয় নাগরিক হওয়ার প্রমাণ।

এই ২টি একসঙ্গে যুক্ত করার প্রশ্নই উঠছে না। ২টি ২টি ভিন্ন কারণে ব্যবহার হয়। এটা আধার ক্ষেত্রের বাইরে যাওয়া হচ্ছে বলেও দাবি করেছেন কংগ্রেস নেতারা।

কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি আরও দাবি করেছেন, আধার তথ্য ফাঁস হওয়ার অভিযোগ রয়েছে। ডার্ক ওয়েবে ৫০ লক্ষ আধার কার্ডের বিস্তারিত তথ্য ফাঁস হওয়ারও অভিযোগ রয়েছে। আধার নম্বরে ঠিকানা ছাড়াও কোনও ব্যক্তির আর্থিক লেনদেন ও ব্যক্তিগত তথ্য প্রকাশ্যে এসে পড়বে যদি তা ফাঁস হয়।

আধার কার্ড এখনও পদ্ধতিগতভাবে সম্পূর্ণ নির্ভুল এমনটাও নয় বলেই দাবি করেছেন মণীশ। প্রসঙ্গত এই বিল পাশ হলে আধারের সঙ্গে যুক্ত করা হবে ইলেকটোরাল রোলকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.