National

পুরীর রথযাত্রার রথে ছাড়

পুরীর রথযাত্রা কী অনুষ্ঠিত হবে? এই নিয়ে একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল। এবার পুরীর রথযাত্রার রথে ছাড় দিল স্বরাষ্ট্রমন্ত্রক।

পুরীর রথযাত্রা বিশ্বখ্যাত। ওড়িশার সবচেয়ে জনপ্রিয় উৎসব রথযাত্রা। এবার করোনা আবহে কী সেই রথযাত্রা অনুষ্ঠিত হবে? এ বিষয়ে জানতে দেশের মানুষ তো বটেই এমনকি বিদেশের বহু মানুষও অধীর আগ্রহে অপেক্ষা করছেন। প্রতি বছরই রথযাত্রা উপলক্ষে পুরীতে তিল ধারণের স্থান থাকেনা। কয়েক লক্ষ মানুষের সমাগম হয় শ্রী জগন্নাথদেবের এই সমুদ্র শহরে। করোনায় সামাজিক দূরত্ব অন্যতম পালনীয়। সেক্ষেত্রে এত মানুষ এক জায়গায় জড়ো হওয়ার অনুমতি কী মিলবে? এ প্রশ্ন রয়েছে। তবে তার আগে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার ৩টি রথ প্রতি বছরের মত এবারও নির্মাণে সবুজ সংকেত দিল স্বরাষ্ট্রমন্ত্রক।

Ratha Yatra
ফাইল : পুরীতে চলছে রথ তৈরির কাজ, নিজস্ব চিত্র

রথযাত্রার আগে ৩টি রথই নতুন করে তৈরি করা হয়। এটাও রথযাত্রা উৎসবের একটা অংশ। রথ তৈরি দেখতেও কম মানুষের ভিড় হয়না। তবে এবার তেমন কোনও জমায়েত করা যাবেনা বলেই জানিয়েছে কেন্দ্র। ১ মে ২০২০-তে লকডাউন নিয়ে যে নির্দেশিকা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক প্রকাশ করেছে তা অক্ষরে অক্ষরে মানতে হবে বলেও মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

রথ তৈরিতে ছাড় দিয়েছে কেন্দ্র। তবে রথযাত্রা নিয়ে কী হবে তা ওড়িশা সরকারের সিদ্ধান্তের ওপরই নির্ভর করছে। এরআগে লকডাউনের মধ্যেই রথ তৈরির অনুমতি চেয়ে ওড়িশা সরকার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে আবেদন করেছিল। তার আগে জগন্নাথ মন্দির পরিচালন কমিটি ওড়িশা সরকারের কাছে রথ তৈরির অনুমতি চেয়েছিল। ওড়িশা সরকার কেন্দ্রের কাছে আবেদন করে। রথ তৈরিতে সেই আবেদনের ভিত্তিতে ছাড়পত্র দিল কেন্দ্র। এ বছর ২৩ জুন পড়েছে রথযাত্রা উৎসব। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *