Kolkata

আসছে ফণী, পুরনো বাড়ি ছেড়ে বাসিন্দাদের সরতে বলল পুরসভা

ফণীর প্রভাব থেকে কলকাতাও মুক্তি পাবেনা বলে আগেই জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। শুক্র ও শনিবার দক্ষিণবঙ্গ জুড়েই ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই তালিকায় রয়েছে কলকাতাও। এখানে ঝড়ের গতি হতে পারে ১০০ থেকে ১১৫ কিলোমিটার।

প্রবল ঝড়ে দাপট ও প্রবল বৃষ্টিতে কলকাতার পুরনো বিপজ্জনক বাড়িগুলো যে কোনও মুহুর্তে ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা করছে কলকাতা পুরসভা। ফলে আগেভাগেই সেখানে সতর্কতা মূলক পদক্ষেপ করছে তারা। পুরনো বাড়িগুলি ছেড়ে সেখানকার বাসিন্দাদের সরে যেতে অনুরোধ করেছেন স্বয়ং মেয়র ফিরহাদ হাকিম।

অনেক পুরনো বাড়ির বাসিন্দারা মনে করেন একবার বাড়ি ছেড়ে সরে গেলে আর সেখানে ফিরতে পারবেননা। হয়ত সেটা প্রোমোটারদের দখলে চলে যাবে। এক্ষেত্রে তাঁদের আশ্বস্ত করতে পুরসভার তরফে সার্টিফিকেট ইস্যু করা হবে। সেটা হাতে নিয়েও বাড়ি ছেড়ে কদিন অন্যত্র থাকতে পারেন বাসিন্দারা।

প্রবল বৃষ্টিতে জল জমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষত শহরের নিচু জায়গাগুলিতে। সেখানে পানীয় জলের পাউচের বন্দোবস্ত রাখা হচ্ছে। পাম্পিং স্টেশনগুলিকে ইতিমধ্যেই সতর্ক করেছে পুরসভা। পুরসভার কর্মীদের ছুটি বাতিল হয়েছে। তৈরি রাখা হয়েছে ত্রাণ সামগ্রিও। যাতে প্রয়োজনে দ্রুত তা আর্তদের কাছে পৌঁছে দেওয়া যায়। এছাড়া হকারদের ডালা থেকে প্লাস্টিক খুলে ফেলতে বলেছে কলকাতা পুরসভা।

Show More

Leave a Reply

Your email address will not be published.