SciTech

মহাকাশে জন্ম নেবে শিশু, পৃথিবীতে বেড়াতে আসবে মানুষ

ক্রমশ মহাকাশে মানুষের আনাগোনা বাড়ছে। এবার তাই আগামী দিন নিয়ে বেশ কিছু ধারনা পেশ করলেন বিশ্বের অন্যতম ধনী জেফ বেজোস।

কিছুদিন আগেই মহাকাশ ছুঁয়ে এসেছেন অ্যামাজন কর্তা জেফ বেজোস। এখন তিনি বিশ্ববাসীর মহাকাশ পাড়ি দেওয়ার ক্ষেত্রেও পুরোধা বলা যায়। তাঁর ব্লু অরিজিন সংস্থা মহাকাশ ও পৃথিবীর বায়ুমণ্ডলের সীমা ছুঁয়ে এসেছে কদিন আগেই।

পৃথিবী নয়, তার বাইরে কীভাবে মানুষের বসতি স্থাপন করা যায় তা নিয়ে ভাবনা চিন্তা কিন্তু জোরকদমে এগোচ্ছে। এসব কথা মাথায় রেখে এবার জেফ বেজোস একটা ধারনা দিলেন আগামী মানবসভ্যতা ও অস্তিত্বের।

জেফ-এর মতে, মানুষ আগামী দিনে আর পৃথিবীতে থাকবে না। থাকবে মহাকাশে। সেখানেই তাদের নিত্যদিনের জীবন অতিবাহিত হবে। মাঝেমধ্যে বেড়ানোর জন্য তারা পৃথিবীতে আসবে। কদিন থেকে বেড়িয়ে ফিরে যাবে মহাকাশে তাদের দৈনন্দিন জীবনে। শিশুও জন্মাবে মহাকাশেই।

কেমন হবে সেই মহাকাশের জীবন? জেফ বেজোস জানিয়েছেন আগামী দিনে একটি ভাসমান অতিকায় সিলিন্ডারের মত জায়গায় হবে মহাকাশে মানুষের বসবাস। সেখানে তাদের বর্তমান জীবনের মত সবই থাকবে।

বাড়ি থাকবে, নদী থাকবে, জঙ্গল থাকবে, জন্তুজানোয়ার থাকবে, এমনকি পৃথিবীর মত বায়ুমণ্ডলও থাকবে। এভাবেই লক্ষ লক্ষ মানুষ বসবাস করবেন একসাথে।

ওয়াশিংটন ক্যাথিড্রালে দেওয়া এক বক্তৃতায় জেফ বেজোস আরও বলেন, লক্ষ লক্ষ শিশু তখন মহাকাশে জন্ম নেবে, বড় হয়ে উঠবে। সকলে এখন যেমন ছুটিতে ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক ঘুরতে যায়, তেমনই তারা ছুটিছাটা পেলে পৃথিবীতে বেড়াতে আসবে।

বেসরকারি মহাকাশ উড়ানের জন্য জেফ বেজোস ইতিমধ্যেই তাঁর ব্লু অরিজিন সংস্থা তৈরি করেছেন। যা ইতিমধ্যেই একবার পরীক্ষামূলকভাবে তাঁকে নিয়েই মহাকাশ ছুঁয়ে এসেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button