Business

বিশ্বের ১ নম্বর ধনীর আসন খোয়ালেন অ্যামাজন কর্তা

বিল গেটস যে ধনীর তালিকায় ১ নম্বরে থেকে অভ্যস্ত হয়ে পড়েছেন তা জেফের হার প্রমাণ করে দিল। কারণ ২০১৯-এর তালিকায় ফের বিল গেটসই ১ নম্বরে উঠে এসেছেন।

বিশ্বের সর্বাধিক ধনী ব্যক্তির আসন হারালেন অ্যামাজন কর্তা জেফ বেজোস। ২০১৮ সালে গোটা বিশ্বকে চমকে দিয়েছিলেন তিনি। সম্পত্তির নিরিখে হারিয়ে দিয়েছিলেন তার আগে টানা ২৪ বছর বিশ্বের ধনীতম ব্যক্তির আসন ধরে রাখা মাইক্রোসফট কর্তা বিল গেটসকে। বিলকে ২৪ বছর পর বিশ্বের ধনীতম ব্যক্তির মর্যাদা হারাতে হয়েছিল জেফের কাছে। ২০১৮ সালে ১৬০ বিলিয়ন ডলার সম্পত্তি নিয়ে বিশ্বের ১ নম্বর ধনী ব্যক্তি হয়েছিলেন অ্যামাজন কর্তা। সেইসঙ্গে বিল গেটসের একচেটিয়া অবস্থানে থাবা বসিয়ে দিয়েছিলেন। কিন্তু সেই আসন তিনি ধরে রাখতে পারলেন মাত্র ১ বছরই।

বিল গেটস যে ধনীর তালিকায় ১ নম্বরে থেকে অভ্যস্ত হয়ে পড়েছেন তা জেফের হার প্রমাণ করে দিল। কারণ ২০১৯-এর তালিকায় ফের বিল গেটসই ১ নম্বরে উঠে এসেছেন। তাঁর সম্পত্তির পরিমাণ ১০৫.৭ বিলিয়ন ডলার। অন্যদিকে গত বছর ১ নম্বর ধনী হওয়ার সময় জেফের সম্পত্তির পরিমাণ ছিল ১৬০ বিলিয়ন ডলার। তা এবার কমে হয়েছে ১০৩.৯ বিলিয়ন ডলার। ফলে তাঁর চেয়ে ১.৮ বিলিয়ন ডলার বেশি সম্পত্তি নিয়ে ফের বিশ্বের ১ নম্বর ধনী হলেন বিল গেটস।

কেন এমন হল অ্যামাজন কর্তার? অ্যামাজনের ত্রৈমাসিক ফলের খারাপ অবস্থা তাদের শেয়ার দরে বড় ধাক্কা দেয়। অ্যামাজনের ত্রৈমাসিক ফলে দেখা যাচ্ছে তাদের মুনাফা ২৬ শতাংশ পড়ে গেছে। এতে ৭ বিলিয়ন ডলার স্টক ভ্যালু হারায় অ্যামাজন। আর এই ধাক্কাই অ্যামাজনের মালিকের সম্পত্তির পরিমাণে থাবা বসিয়ে দেয়। গত বৃহস্পতিবার অ্যামাজনের শেয়ার দর ৭ শতাংশ পড়ে যায়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button