SciTech

৫ হাজার বছর পুরনো বিশ্বের প্রথম লিপস্টিকের খোঁজ মিলল, জানা গেল রং

বিশ্বের প্রথম লিপস্টিকের খোঁজ পেলেন বিজ্ঞানীরা। একটি নদীর ধারে পৃথিবীর প্রাচীনতম লিপস্টিকের খোঁজ পেয়েছেন তাঁরা। সে লিপস্টিকের রংও জানতে পেরেছেন।

সাজগোজ সময়ের সঙ্গে তার ধরন বদলে থাকতে পারে। কিন্তু সাজ ছিল। অনেক দিন আগেও ছিল সাজের নানা সরঞ্জাম, প্রসাধনী। তার সঙ্গে আজকের প্রসাধনী না মিলতে পারে, কিন্তু ব্যবহারের লক্ষ্যটা মিলে যায়।

যদিও মনে করা হয় হাজার হাজার বছর আগে প্রসাধনী, সুগন্ধি ও সাজের সরঞ্জামের ওপর একচেটিয়া আধিপত্য থাকত সমাজের ধনী শ্রেণির। প্রায় ৫ হাজার বছর আগেও যে লিপস্টিক ব্যবহার হত তার এবার খোঁজ পেলেন বিজ্ঞানীরা।

দক্ষিণ পূর্ব ইরানে হালিল নদীর ধারে একটি জায়গায় যেখানে প্রয়াত মানুষজনকে মাটি চাপা দেওয়া হত সেখানে খনন চালিয়ে এক লিপস্টিকের খোঁজ মিলেছে। যা একটি পাথরের ক্ষুদ্র পাত্রে রাখা ছিল।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই লিপস্টিক ব্রাশ দিয়ে ঠোঁটে লাগানো হত সে সময়। তেমনই নিদর্শন তাঁরা পেয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি এই খবর প্রকাশ করে জানাচ্ছে, এই লিপস্টিকের রংও জানতে পেরেছেন বিজ্ঞানীরা। সে লিপস্টিকের রং ছিল লাল।


লাল লিপস্টিক আজও ব্যবহার হয়। লাল রং রীতিমত নজর কাড়া। মহিলাদের সৌন্দর্যকে লালের ঝলমলে আকর্ষণ আরও বাড়িয়ে দিত।

সেই ব্রোঞ্জ যুগেও যে লাল রংয়ের লিপস্টিকই ব্যবহার হত তা বেশ চমকপ্রদ। যা সে যুগেও সমাজের অভিজাত শ্রেণির মহিলাদের নজরকাড়া করে তুলত। বিজ্ঞানীরা এই প্রাচীন লিপস্টিক হাতে পাওয়ার পর তা আরও পরীক্ষা করে দেখছেন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button