Foodie

এই প্যাঁচে ভরা মিষ্টির জন্মস্থান কোথায়, এলো কোথা থেকে জিভে জল আনা জিলিপি

দেখতে প্যাঁচে ভরা এই সোনালি মিষ্টির স্বাদে বিভোর পৃথিবী। এশিয়া জুড়ে এর নানা নাম। মন ভরানো মিষ্টির ইতিহাসে উঁকি দিলে জানা যায় আরও তথ্য।

জিলিপি খেতে কে না ভালবাসেন? জিলিপি মানেই তো জিভে জল। পাড়ায় পাড়ায় জিলিপির দোকানে এখনও পড়তে পায়না জিলিপি। উবে যায় নিমেষে।

এই দারুণ স্বাদের জিলিপি ভারতের অন্য প্রান্তে জলেবি নামেও পরিচিত। ভারতে জিলিপির জনপ্রিয়তাটা অনেকটা রূপকথার মতন। তবে কি এই অসামান্য মিষ্টিটির জন্মস্থান ভারত?

আদপে জিলিপি ঠিক কবে কোথায় প্রথম তৈরি হয়েছিল তা এখনও অজানা। তবে কিছু তথ্যের হাত ধরে ধারনা করা হয় জিলিপির জন্ম মধ্যপ্রাচ্যে।

দশম শতাব্দীতে আরবি রান্নার বই কিতাব আল তারিখ-এর পাতায় প্রথম জিলিপি তৈরির খোঁজ পাওয়া যায়। এরপর ত্রয়োদশ শতাব্দীতে ফের এই জিলিপির হালহদিশ মেলে পারস্যের একটি রান্নার বইতে।


তবে মধ্যপ্রাচ্যে জিলিপি হিসাবে উল্লেখ করা হতনা এই খাবারকে। সেখানে তার পরিচিতি ছিল জালাবিয়ে নামে। তখনকার দিনে ধনী ব্যবসায়ীদের পাতেই এই মিষ্টি পড়ত বলে জানতে পারা যায়।

অর্থাৎ কেবল ধনীদের খাবার ছিল এই জিলিপি। পরবর্তীকালে ষোড়শ শতাব্দীদের সংস্কৃত সাহিত্যে জিলিপি রান্নার প্রক্রিয়ার উল্লেখ মেলে।

মনে করা হয় মধ্যপ্রাচ্যে জন্ম নেওয়ার পর তিউনিসিয়া হয়ে অনেক পরে জিলিপি ভারতে প্রবেশ করে। তখন ভারতও এর স্বাদ সম্বন্ধে জানতে পারে এবং অচিরেই প্রেমে পড়ে যায়।

ভারতে জিলিপি নানা নামে পরিচিত। তবে হিন্দি বলয়ে জলেবি এবং বাংলায় তা জিলিপি। বাংলাদেশেও জিলিপি নামেই পরিচিত এই সুস্বাদু মিষ্টি।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button