World

রুদ্ধশ্বাস লড়াই, জলদস্যুদের খপ্পর থেকে জাহাজ উদ্ধার করল ভারতীয় নৌসেনা

জাহাজটা ভারতের নয়। জাহাজে যাঁরা ছিলেন তাঁরাও কেউ ভারতীয় নন। কিন্তু তাঁদের উদ্ধার করতে ১২ ঘণ্টা লড়াই চালাল ভারতীয় নৌসেনা।

আরবসাগরের জলে ভেসে মাছ ধরছিল এই জাহাজটি। মৎস্যজীবীদের জাহাজটি অবশ্য ভারতের নয়। ছিল ইরানের। নাম আল খাম্বার। গভীর সমুদ্রে মাছ ধরার সময় আচমকাই জলদস্যুদের খপ্পরে পড়ে জাহাজটি।

৯ জন সশস্ত্র জলদস্যু এই জাহাজটির দখল নিয়েছে বলে একটি খবর আসে ভারতীয় নৌসেনার কাছে। তখন জাহাজটি ইয়েমেনের সোকোত্রা থেকে ৯০ নটিক্যাল মাইল সমুদ্রের গভীরে অবস্থান করছিল। ভারতীয় নৌসেনার কাছে জলদস্যুদের এই জাহাজ দখলের খবর আসতেই নৌসেনার ২টি জাহাজ সেদিকে রওনা দেয়।

হাইজ্যাক হয়ে যাওয়া জাহাজটিকে দেখতে পাওয়ার পর জলদস্যুদের হাত থেকে ইরানের ওই মাছ ধরার জাহাজকে উদ্ধার করার লড়াই শুরু করে নৌসেনা। জলদস্যুদের হাত থেকে হাইজ্যাক হওয়া জাহাজকে উদ্ধার করতে যে কৌশলী পদক্ষেপ করার দরকার পড়ে তা নিতে থাকে ২ নৌসেনার জাহাজ।

১২ ঘণ্টা ধরে চলে উদ্ধারের যাবতীয় প্রচেষ্টা। অবশেষে ১২ ঘণ্টার রুদ্ধশ্বাস প্রহর কাটিয়ে জলদস্যুদের হাত থেকে আল খাম্বার-কে উদ্ধার করে ভারতীয় নৌসেনা।


ভারতীয় নৌসেনার তরফে বিষয়টি সম্বন্ধে জানাতে গিয়ে বলা হয়েছে, সব জলদস্যুই ভারতীয় নৌসেনার কাছে আত্মসমর্পণ করেছে। জাহাজে ২৩ জন পাক নাগরিক ছিলেন। তাঁদেরও উদ্ধার করা সম্ভব হয়েছে।

যদিও জলদস্যুরা আত্মসমর্পণ করার পর পুরো জাহাজে তল্লাশি চালায় নৌসেনা। দেখা হয় সেটি সম্পূর্ণ সুরক্ষিত কিনা। তা ফের নিশ্চিন্তে মাছ ধরার কাজ শুরু করতে পারবে কিনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button