SciTech

ডুবে যাওয়া জাহাজ থেকে ২ হাজার বছর পর উদ্ধার দেবতার মুখ

কোনও প্রাকৃতিক দুর্যোগে হয়তো সমুদ্রে ডুবে যায় একটি জাহাজ। সে ২ হাজার বছর আগের কথা। সেই ডুবে যাওয়া জাহাজ থেকে উদ্ধার হল অনেক কিছু।

২ হাজার বছর আগের কথা। তখন বিত্তশালী রোমানরা বাগান সাজানোর জন্য পূর্ণ অবয়বের মূর্তি তৈরি করাতেন। তেমনই গ্রীক দেবতা হারকিউলিস-এর একটি মূর্তি তৈরি হয়ে আসছিল জাহাজে করে। জাহাজটিতে একাধিক মূর্তি ছিল। সব আসছিল ধনী রোমানদের জন্য।

গবেষকেরা মনে করছেন ২ হাজার বছর আগে প্রথম শতাব্দীতে ওই জাহাজটি হয়তো কোনও সামুদ্রিক ঝঞ্ঝার মধ্যে পড়ে। তাতে সেটি উল্টে যায়।

গ্রীসের অ্যান্টিকিথেরা দ্বীপের কাছে সেটি ডুবে যায়। তারপর থেকে আরও শত শত জাহাজের মতই সেটিরও জায়গা হয় সমুদ্রের তলদেশে।

১৯০০ সালে এসে জলের তলায় খোঁজ করতে গিয়ে এই ডুবে যাওয়া জাহাজটির খোঁজ মেলে। সেই জাহাজ থেকে অনেক কিছু তুলে আনা হয়। সে সময় জাহাজটি থেকে একটি মূর্তি তুলে আনা হয় যেটির মুণ্ড ছিলনা।

মূর্তিটি যে গ্রীক দেবতা হারকিউলিসের সে বিষয়ে গবেষকেরা নিশ্চিত ছিলেন। কিন্তু তার মাথাটা পাওয়া যায়নি। মাথা ছাড়া মূর্তিটির জায়গা হয় মিউজিয়ামে।

তারপর ফের অনেক বছর কেটে যায়। অবশেষে কিছুদিন আগে একদল ডুবুরি একটি রহস্যময় ডুবে যাওয়া জাহাজ থেকে একটি পাথরের খণ্ড পান। যা থেকে উদ্ধার হয় হারকিউলিসের সেই হারানো মুণ্ড।

মুণ্ড যোগ করে মূর্তিটি দাঁড়ায় ৯ ফুট। মুণ্ডটির গায়েও অনেক পাথরের মত জমে ছিল। সেগুলি পরিস্কার করে মূর্তির সঙ্গে যুক্ত করার কাজ চলছে। চলছে গবেষণাও।

অবশেষে ২ হাজার বছর পর রহস্যময় জাহাজ থেকে মূর্তির মাথা উদ্ধার হওয়ার পর গবেষকেরা পুরো বিষয়টি নিয়ে আরও গবেষণা শুরু করেছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published.