World

ভূমিকম্পে কেঁপে উঠল ঐতিহাসিক জনপদ

পৃথিবীর ইতিহাসে সুপ্রাচীন সভ্যতা হিসাবে সুপ্রসিদ্ধ ইউরোপের গ্রিস। গ্রিসের একটা বড় অংশ সমুদ্রে ঘেরা। সেই সমুদ্রের ধার ঘেঁষা গ্রিসের একটা বড় অংশ শনিবার কেঁপে ওঠে ভূমিকম্পে। কম্পনের মাত্রা ছিল ৫.৩, খাতায় কলমে মাঝারি কম্পন হিসাবে ধরে নেওয়া হয় এই মাত্রার ভূমিকম্পকে। সাধারণত ৫.৩ মাত্রার কম্পনে খুব বড় ধরণের ক্ষয়ক্ষতি হয়না। গ্রিসেও হয়নি। তবে আতঙ্ক ছড়িয়েছে।

গ্রিসের গালাক্সিদি, এমফিসা, আইটি ও এজিও শহরগুলি সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে। এগুলি সবই সমুদ্র তীরবর্তী শহর। কম্পনের কেন্দ্রস্থল ছিল গালফ অফ করিন্থের সমুদ্রের ১৪ কিলোমিটার গভীরে।

কম্পন অনুভূত হতেই দ্রুত বহু মানুষ বাড়িঘর ছেড়ে বেরিয়ে আসেন। খোলা জায়গায় চলে আসেন। তবে কম্পন একবারই অনুভূত হয়েছে। তার কোনও আফটার শক হয়নি। কম্পনের জেরে বড় কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।

গ্রিসে এমন ভূমিকম্প অনেকদিন পর হল। এ যাত্রায় তেমন বড় ধরণের কিছু না হলেও আতঙ্ক ছড়িয়েছে। এমন ভূমিকম্পের আর কোনও সম্ভাবনা রয়েছে কিনা তা নিয়ে খোঁজখবর শুরু করেছেন স্থানীয় বাসিন্দারা। বিশ্বের অন্যতম প্রাচীন জনপদ গ্রিসে শনিবারের পর অন্যতম চর্চার বিষয় হয়েছে এই কম্পন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.