Internet
প্রতীকী ছবি

গুগলের গুগলিতে ভারত-পাকিস্তান ২ দেশেই হৈচৈ

এখন মানুষ কিছু জানার হলেই তা ইন্টারনেট থেকে দেখে নেন। গুগল সার্চ-এ গিয়ে খুঁজে নেন প্রয়োজনীয় তথ্য। আর তারপর গুগল যা দেখায় তা মোটামুটি ধ্রুব সত্য ধরে এগোতে থাকেন সকলে। সেটাই তথ্য হিসাবে তাঁদের জানা হয়ে যায়। আর তার বিরুদ্ধে গেলেই মানুষের সঙ্গে তর্ক জুড়ে দেন তাঁরা। তথ্যসূত্র হিসাবে জোর গলায় বলেন ইন্টারনেটে যাচাই করেই কথা বলছেন। ফলে তাঁর তথ্য সঠিক। কিন্তু এত মানুষের অপার বিশ্বাসের জায়গা গুগল কিন্তু অনেক তথ্যের ক্ষেত্রেই গুগলি দিয়ে থাকে। যেমনটা হল খালিস্তান শব্দের ক্ষেত্রে।

গুগলে খালিস্তান সার্চ করলে সেখানে বড় বড় করে ফুটে উঠছে খালিস্তানের রাজধানী লাহোর। অনেকেই তা দেখে হতভম্ব হয়ে যান। বিশেষত ভারত ও পাকিস্তানের মানুষজন। লাহোর তো পাকিস্তানের পঞ্জাব প্রদেশের রাজধানী শহর! তা আবার খালিস্তানের রাজধানী হিসাবে দেখানোর মানে কী? কিছুতেই এর সমাধান খুঁজে পাচ্ছেন না তাঁরা। এদিকে এমন তথ্য যদি ছড়াতেই থাকে তাহলে তো মুশকিল। অনেকে এটাই বিশ্বাস করতে থাকবেন। বেজায় সমস্যায় পড়েছেন পাকিস্তানিরা।

সোশ্যাল সাইটে বিষয়টি যথেষ্ট ছড়িয়েছে। স্ক্রিন শট নিয়ে তা ট্যুইট করেছেন অনেকে। কেউ বলেছেন, খালিস্তানি মুভমেন্টকে ভারতের বিরুদ্ধে উস্কেছিল পাকিস্তানই। তাই এমনটা হলে ক্ষতি কী! কেউ লিখেছেন, পাকিস্তান যদি তাদের দেশে খালিস্তান তৈরি করে তার রাজধানী লাহোর করতে চায় তাহলে ভারতের কিছু আসে যায়না। তা হলেই বা ভারতের কী, আর না হলেই বা কী!‍ প্রসঙ্গত গত শতাব্দীর ৮০ ও ৯০ দশকে ভারতের পঞ্জাবে যে খালিস্তান মুভমেন্ট হয় তার পিছনে পাকিস্তানের হাত ছিল বলেই আগেও অভিযোগ করেছে ভারত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *