Google

৭৩ তম স্বাধীনতা দিবসে গুগলের অভিনব কুর্নিশ

৭৩ তম স্বাধীনতা দিবস উপলক্ষে গোটা দেশ বৃহস্পতিবার সকাল থেকে মাতোয়ারা। কিন্তু তার আগে গত রাতে ঘড়িতে ১২টা বাজার পরই হয়তো প্রথম যারা ভারতের স্বাধীনতা দিবসকে কুর্নিশ জানিয়েছিল তাদের নাম গুগল। বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগল তার ডুডলের মধ্যে দিলে পালন করল ভারতের ৭৩ তম স্বাধীনতা দিবস। ভারতের শিল্প, সংস্কৃতি, একতা, উন্নয়ন, উৎসব, বন্যপ্রাণ, মহাকাশ সাফল্য সবই উঠে এসেছে এদিন ডুডলের মধ্যে। যা উপস্থাপনার গুণে অসাধারণ।

ডুডলে এদিন আরও একটি বিষয় জায়গা পেয়েছে। তা হল সমকামীদের অধিকার। যা কিন্তু ভারতের জন্য ছিল একটি মাইলফলক। সমকামীদের প্রতি সুবিচারের কথাও এদিন এলজিবিটি-র রামধনু পতাকার মধ্যে দিয়ে তুলে ধরে ডুডল। এছাড়া উঠে এসেছে ভারতের নিজস্ব কিছু বৈশিষ্ট্য। যেমন ভারতের শিল্পকলা, ভারতের রয়্যাল বেঙ্গল টাইগার।

বাঘের ছবির মধ্যে দিয়ে তুলে ধরা হয়েছে আরও একটি দিক। এবার ভারতে বাঘ শুমারিতে বিশেষভাবে নজর কেড়েছে বাঘের সংখ্যা বৃদ্ধি। সেই সাফল্যকে উদযাপন করেছে ডুডল। আবার ডুডলে তুলির টানে ডানা মেলেছে ময়ূরের পেখম, সেজেছে ভারতীয় ঘরানার কল্কা শিল্প।

ট্রেনের গতি বৃদ্ধি হোক বা পাতাল রেল অথবা ভারতের চন্দ্রাভিযান, সবই উঠে এসেছে এই ছোট্ট জায়গায়। উঠে এসেছে ভারতের শিক্ষার উন্নয়নের দিকটিও। উঠে এসেছে ই-শিক্ষা। অর্থাৎ যে ডিজিটাল প্ল্যাটফর্মকে ব্যবহার করার কথা বারবার প্রধানমন্ত্রীর গলায় শোনা যাচ্ছে যেই ই-শিক্ষার উন্নতির কথা এদিন দক্ষতার সঙ্গে তুলে ধরেছে ডুডল। হাতে হাত ধরে তৈরি হয়েছে একতা। উৎসব পালন হয়েছে তিরঙ্গা ঘুড়িতে।

এখানে বলে রাখা ভাল ঘুড়ির মধ্যে দিয়ে কোথাও যেন ৩৭০ ধারা প্রত্যাহারের বিষয়টি সামনে এসেছে। কারণ স্বাধীনতা দিবসের দিন জম্মু কাশ্মীরে ঘুড়ি ওড়ানোর রেওয়াজ রয়েছে। আর সেই ঘুড়ি এবার উড়েছে মাথা উঁচু করে তিরঙ্গায়। এটাই হয়তো বলার চেষ্টা হয়েছে ডুডলে। অটোর চাকা দিয়ে উন্নয়নকে তুলে ধরার চেষ্টা হয়েছে। সব মিলিয়ে ছোট্ট এক সুন্দর উপস্থাপনায় অনেক কিছু এদিন বলে গেল ডুডল। পালন করল ভারতের স্বাধীনতা দিবস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *