Saturday , December 14 2019
Google

ভারতীয় মহাকাশ গবেষণার জনকের শততম জন্মদিবস পালন করল ডুডল

বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগল এবার শ্রদ্ধা জানাল ভারতীয় মহাকাশ গবেষণার জনক বিক্রম সারাভাইকে। এদিন ছিল তাঁর শততম জন্মদিবস। ভারতের এই মহান বিজ্ঞানীকে এদিন স্কেচের মধ্যে দিয়ে সম্মান জানায় ডুডল। গুগল খুললেই গুগল লেখা জায়গায় ফুটে উঠছে এক ঝকঝকে যুবকের মুখ। নীল রঙ দিয়ে সাজানো পুরো স্কেচটি। মহান ব্যক্তিত্বদের জন্ম বা মৃত্যু দিবসে তাঁকে শ্রদ্ধা জানাতে গুগলের হাতিয়ার এই ডুডল। এদিন বিক্রম সারাভাইকে শ্রদ্ধা জানাতে সাজল ডুডল।

নীল রঙের খেলায় ওই পোর্ট্রেটের সঙ্গে জায়গা পেয়েছে বিক্রম সারাভাইয়ের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলি। ভারতীয় মহাকাশ যানকে উৎক্ষেপণ হোক বা মহাকাশের অনন্ত শূন্যে চাঁদ তারার উজ্জ্বল দ্যুতি। সবই জায়গা পেয়েছে এই অপূর্ব ডুডলে। রঙের বাহার নেই। আকাশের রং নীলকে কাজে লাগিয়েই সেজে উঠেছে ডুডলটি। শুধু নীল রঙের শেডের ওপর চোখ আটকে দেওয়া স্কেচেই এদিন বিক্রম সারাভাইকে শ্রদ্ধা জানাল গুগল।

আগামী ২০ অগাস্টই ভারতের চন্দ্রায়ন ২ চাঁদের কক্ষে ঢুকে পড়বে। তারপর পাক খেতে খেতে চাঁদের মাটিতে নামবে আগামী ৭ সেপ্টেম্বর। যেটি ল্যান্ডার হিসাবে চাঁদের মাটিতে পা রাখবে সেটির নামকরণ করা হয়েছে বিক্রম সারাভাইয়ের নামে। ল্যান্ডারটির নাম বিক্রম। যেন ভারতের প্রথম চাঁদ স্পর্শ করলেন বিক্রমই। এটাই ইসরোর জনকের প্রতি ইসরোর শ্রদ্ধার্ঘ্য হতে চলেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *