National

ফের কেঁপে উঠল দিল্লি

কিছুদিনের ব্যবধানেই কেঁপে উঠছে দিল্লি। শুক্রবার বেলার দিকে এই কম্পন অনুভূত হয়।

নয়াদিল্লি : দিল্লি ও তার আশপাশের এলাকা মাঝে মধ্যেই কেঁপে উঠছে। ভূমিকম্প অনুভূত হচ্ছে। প্রতিবারই অবশ্য কম্পনের মাত্রা তেমন জোড়াল হচ্ছে না। সেটাই রক্ষে। একেই করোনার কারণে গোটা দিল্লি শহরটা এখন গৃহবন্দি। অধিকাংশ এলাকাই কন্টেনমেন্ট জোন। তারমধ্যে এই কম্পনের আতঙ্ক দিল্লিবাসীর জন্য নতুন দুঃস্বপ্নের জন্ম দিয়েছে। এদিন বেলা ১১টা ২৮ মিনিটে কম্পন অনুভূত হয়।

শুক্রবার দিল্লিতে যে কম্পন অনুভূত হয় তার মাত্রা আগের কয়েকবারের কম্পনের মাত্রার চেয়েও কম ছিল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.২। যা মৃদু কম্পন হিসাবেই পরিগণিত হয়। কিন্তু এই করোনা পরিস্থিতিতে এই কম্পনও দিল্লিবাসীকে চিন্তায় ফেলেছে। বিশেষত এভাবে বারবার কম্পন হওয়াটা তাঁরা মেনে নিতে পারছেন না। দিল্লির ১৩ কিলোমিটার উত্তরপশ্চিমে ছিল এই কম্পনের কেন্দ্রস্থল।

এদিন যে কম্পন দিল্লিতে অনুভূত হয় তার উৎসস্থল ছিল মাটির ৮ কিলোমিটার গভীরে। এদিন কম্পনে আতঙ্ক ছড়ালেও কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। কয়েক জায়গায় মানুষ বাড়ি থেকে বেরিয়েও আসেন। এর আগে দিল্লিতে এপ্রিলের ১২ ও ১৩ তারিখ এবং মে মাসের ১০ তারিখ কম্পন হয়।

সিসমোলজি সেন্টারের এক আধিকারিক অবশ্য সংবাদ সংস্থা আইএএনএস-কে জানিয়েছেন, দিল্লিতে এমন ২ থেকে ৩ মাত্রার কম্পন অনুভূত হওয়াটা কোনও অস্বাভাবিক কিছু নয়। গত ১০ বছরে ১০০ বারের বেশি কেঁপেছে দিল্লি। তবে এর থেকে শহরের কোনও বড় ক্ষতির আশঙ্কা নেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button