World

ফের জারি ফতোয়া, বেঁধে দেওয়া হল ব্যাঙ্ক থেকে অর্থ তোলার সীমা

ব্যাঙ্কে থাকা নিজের অর্থ নিজেরই প্রয়োজনমত তোলা যাবেনা। এমনই ফতোয়া জারি হল এবার। নয়া ফতোয়ায় আরও চাপের মুখ পড়লেন বিধ্বস্ত মানুষজন।

ব্যাঙ্কে কষ্টার্জিত অর্থ গচ্ছিত করে রাখেন বিশ্বের সব মানুষ। প্রয়োজন পড়লে সেখান থেকে প্রয়োজনীয় অর্থ তুলে নিয়ে কাজ চলে। সেই অর্থ তাঁর নিজের। তিনি স্থির করবেন সেই অর্থের কতটা তিনি তুলবেন।

সাধারণ সময়ে কমই প্রয়োজন পড়ে মোটা অঙ্কের অর্থ তোলার। কিন্তু দেশ যখন এক অস্থির পরিস্থিতির মধ্যে দিয়ে যায় তখন অর্থের প্রয়োজনও বাড়ে।

অনেকে উপার্জিত অর্থ ব্যাঙ্কে রাখার ভরসা পান না। ফলে তোলার প্রবণতা বাড়ে। আর সেখেই এবার দাঁড়ি টেনে দিল তালিবান। আফগানিস্তানে জারি হল নয়া ফতোয়া।

ফতোয়ায় জানানো হয়েছে ইচ্ছে মত আর টাকা তোলা যাবে না ব্যাঙ্ক থেকে। হতে পারে ব্যক্তিগত অর্থ। কিন্তু সেটাও বেঁধে দেওয়া অঙ্কের মধ্যে থেকেই তুলতে পারবেন আফগান নাগরিকরা।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ আফগানিস্তান সব বেসরকারি ও বিদেশি ব্যাঙ্ককে নির্দেশ পাঠিয়ে জানিয়ে দিয়েছে তাদের গ্রাহকদের সপ্তাহে বেঁধে দেওয়া অর্থের বেশি তুলতে দেওয়া যাবেনা।

তালিবানি ফতোয়া মেনে সেন্ট্রাল ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে এখন থেকে সপ্তাহে ২০০ ডলার বা ২ হাজার আফগান আফগানি তোলা যাবে ব্যাঙ্ক থেকে। তার বেশি নয়।

যদিও আফগান নাগরিকদের আশ্বস্ত করতে এটাও জানানো হয়েছে যে আফগানিস্তানে এখন আর্থিক সমস্যা চূড়ান্ত। তাই এই নিয়ম সাময়িকভাবে বলবৎ করা হয়েছে। পরে তা তুলে নেওয়া হবে।

তবে এটা কতদিন বজায় থাকতে পারে তার কোনও ইঙ্গিত দেওয়া হয়নি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.