SciTech

বেশ কয়েকটি ফোনে বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ

বেশ কিছু ফোনে আর হোয়াটসঅ্যাপ দেখতে পারবেননা গ্রাহকরা। সেসব ফোনে বন্ধ হয়ে যাচ্ছে এই পরিষেবা। এই তালিকায় আপনার ফোন পড়ছে না তো।

বেশ কিছু ফোনে আর হোয়াটসঅ্যাপ দেখার বা এই অ্যাপ ব্যবহারের সুযোগ পাবেন না গ্রাহকরা। আগামী ১ নভেম্বর থেকে ফেসবুক নিয়ন্ত্রণাধীন এই অ্যাপ কিছু ফোনে তার পরিষেবা বন্ধ করছে।

যা নির্ভর করছে সেই ফোন কোন অপারেটিং সিস্টেম বা ওএস দ্বারা চালিত হচ্ছে। অ্যান্ড্রয়েড ও আইফোন, ২ ক্ষেত্রেই কিন্তু বন্ধ হতে চলেছে পরিষেবা। হোয়াটসঅ্যাপের তরফে এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে কোন কোন ক্ষেত্রে বন্ধ হবে এই পরিষেবা? তাও জানিয়েছে হোয়াটসঅ্যাপ। যেসব ফোনে সাপোর্ট সিস্টেম অ্যান্ড্রয়েড ৪.০.৩ আইসক্রিম স্যান্ডউইচ, আইওএস ৯ এবং কাইওএস ২.৫.০, এই সাপোর্ট সিস্টেমে যেসব ফোন চলছে সেগুলিতে ১ নভেম্বর থেকে আর হোয়াটসঅ্যাপের সুবিধা পাওয়া যাবেনা।

প্রশ্ন হল আপনার ফোনটি এই তালিকায় পড়ছে না তো? তা জানার সহজ উপায় হল ফোনের সেটিংসে ঢুকে একবার খতিয়ে দেখে নেওয়া যে কোন সাপোর্ট সিস্টেমে আপনার ফোন চলছে।


সাধারণভাবে যেসব সংস্থার ফোন এই তালিকায় পড়বে সেগুলির মধ্যে রয়েছে স্যামসাং, এলজি, জেডটিই, হুয়েই, সোনি, অ্যালকাটেল। এছাড়াও কিছু সংস্থার ফোন এই তালিকায় পড়ছে। তবে এই সব সংস্থার সব ফোন পড়ছে না। যে সব ফোন এই তালিকায় পড়ছে সেগুলির অ্যান্ড্রয়েড ভার্সন ১০ বছরের পুরনো।

যাঁরা আইফোন ব্যবহার করেন তাঁদের প্রথমে সেটিংস মেনুতে যেতে হবে। তারপর সেখানে জেনারেল অ্যান্ড ইনফরমেশন অপশনে যেতে হবে।

সেখান থেকে যেতে হবে সফটওয়্যারে, সেখানেই গ্রাহক দেখতে পারবেন তাঁর ফোনটি কোন ওএস-এর অধীনে চলছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button