Sports

দশম শ্রেণির পরীক্ষায় কোন বিষয়ে কত নম্বর পেয়েছিলেন, খোলাখুলি জানালেন বিরাট কোহলি

যে কোনও ছাত্রছাত্রীর জীবনে দশম শ্রেণির পরীক্ষার ফল অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই পরীক্ষায় কত নম্বর পেয়েছিলেন বিরাট কোহলি? নিজের মার্কশিটটাই সকলকে দেখিয়ে দিলেন তিনি।

ছাত্রছাত্রীদের জীবনে দশম শ্রেণির পরীক্ষার ফল অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও একজন সফল খেলোয়াড়ের পক্ষে পরীক্ষাতেও সমান জোর দেওয়া সম্ভব হয়না। ফলে খেলোয়াড়ের জীবনের বিরাট সাফল্য পরীক্ষায় আসা মুশকিল।

লেখাপড়ার জন্য যথেষ্ট সময় তাঁরা দিতে পারেননা। তবে পরীক্ষাটা তো দেন। তাতে নম্বরও পান। সাধারণ কেউ হলে কথা ছিলনা। কিন্তু সেটা যদি বিরাট কোহলির মার্কশিট হয় তাহলে ভারতীয়রা তো বটেই, এমনকি বিদেশিরাও তাঁর মার্কশিটের নম্বরে চোখ বোলানোর লোভ ছাড়তে পারবেননা।

যদিও মার্কশিট একান্তই ব্যক্তিগত, তবে বিরাট তা সকলের সামনে তুলে ধরতে বিন্দুমাত্র দ্বিধা করেননি। বিরাট সোশ্যাল মাধ্যমে নিজের দশম শ্রেণির পরীক্ষার মার্কশিট তুলে ধরেছেন।

সেই মার্কশিটে দেখা যাচ্ছে বিরাট ইংরাজিতে পেয়েছেন ৮৩ নম্বর, হিন্দিতে পেয়েছেন ৭৫ নম্বর, অঙ্কে পেয়েছেন ৫১ নম্বর, সায়েন্স অ্যান্ড টেকনোলজি-তে পেয়েছেন ৫৫ নম্বর।

এছাড়াও বিরাট সোশ্যাল সায়েন্সে ৮১ নম্বর এবং ইন্ট্রোডাক্টরি আইটি-তে পেয়েছেন ৭৪ নম্বর। ২০০৪ সালের ২৮ মে ইস্যু হওয়া ওই মার্কশিটে এটাও লেখা যে বিরাট পাশ করেছেন।

Virat Kohli
বিরাট কোহলির মার্কশিট, ছবি – সৌজন্যে – কু – @virat.kohli

বিরাট কোহলি নিজেই এই মার্কশিট সামনে আনার পর তা ছড়িয়ে পড়তে সময় নেয়নি। সবচেয়ে বড় কথা এখন বিভিন্ন বোর্ড পরীক্ষায় কোহলিকে নিয়ে রচনা লিখতে বলা হয় ছাত্রছাত্রীদের। অবশ্যই তাতে বেজায় খুশিও হয় ছাত্রছাত্রীরা। তারাও তাদের রক্তমাংসের সুপারহিরোর মার্কশিট দেখার লোভ ছাড়তে পারেনি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button