Feature

দেশের সবচেয়ে ছোট নামের রেলস্টেশন কোনটি, কোথায় রয়েছে সেই স্টেশন

দেশের সবচেয়ে ছোট নামের রেলস্টেশনটি কোথায় জানেন? সেই স্টেশনটির নাম কি? কেনই বা সেই নাম দেওয়া হল স্টেশনটির?

রেল পরিষেবা জালের মত ছড়িয়ে রয়েছে গোটা দেশের সব প্রান্তে। যা দেশবাসীকে দেশের যে কোনও প্রান্তে সহজে পৌঁছে যেতে সাহায্য করে। বিমান সংযোগও যে সব জায়গায় রয়েছে এমনটা নয়, কিন্তু রেল সংযোগ অবশ্যই পাওয়া যায়।

তাছাড়া বিমানে যাতায়াতের খরচ বহনও সবার পক্ষে সম্ভব হয়না। সেক্ষেত্রে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছতে একমাত্র ভরসা রেল।

ভারতীয় রেল যেমন জালের মত ছড়িয়ে আছে, তেমনই তার নানা তথ্য মানুষের অজানা বা তাঁদের অবাক করে। যার মধ্যে রয়েছে ভারতের সবচেয়ে ছোট নামের রেলস্টেশন।

ভারতের সবচেয়ে ছোট নামের রেলস্টেশন রয়েছে পশ্চিমবঙ্গের লাগোয়া রাজ্য ওড়িশায়। ওড়িশা দিয়ে বয়ে গেছে মহানদী। যার আবার শাখা নদী রয়েছে অনেক। সেইসব শাখা নদীর একটি ইব। এই ইব নদীর নামেই ওড়িশার একটি স্টেশনের নাম ইব। যা ইংরাজি হরফে লেখা হয় আইবি।


এই ২ অক্ষরের ইব স্টেশনটিই হল ভারতীয় রেলের হাজারো স্টেশনের মধ্যে সবচেয়ে ছোট স্টেশন। যা অবশ্যই তাকে অন্য সব স্টেশনের থেকে কোথাও আলাদা করেছে।

Indian Railways
ইব স্টেশন, ইউটিউব স্ক্রিনগ্র্যাব – @Analghosh100

১৮৯১ সাল থেকে এই ইব স্টেশন কার্যকরী হয়। এখান দিয়ে ট্রেন চলাচল শুরু হয়। তারপর শতাব্দী পার করেও এই ব্যস্ত স্টেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ওড়িশার ঝারসুগুড়া জেলার অন্তর্গত এই স্টেশন ভারতীয় রেলের বিলাসপুর ডিভিশনের অন্তর্গত। ইব রেলস্টেশনে রয়েছে ২টি মূল প্ল্যাটফর্ম।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button