World

গুরুত্বপূর্ণ নথির খোঁজে বন্ধ ভারতীয় দূতাবাসের তালা ভাঙল তালিবান

তালিবান তাণ্ডবে জেরবার আফগানিস্তান থেকে দূতাবাস ফাঁকা করে দেশে ফিরেছেন ভারতীয় রাষ্ট্রদূত সহ অন্য কর্মীরা। সেই দূতাবাসে হানা দিল তালিবান।

যদি কোনও গোপন নথি হাতে পাওয়া যায়। সেই অভিপ্রায় নিয়েই তালা বন্ধ ভারতীয় দূতাবাসে হানা দিল তালিবান। বন্ধ দূতাবাসে তালা ভেঙে ঢোকে তারা। শুরু হয় তাণ্ডব। যা কাগজপত্র পড়ে ছিল তাই হাতিয়ে নেয় তারা। তন্ন তন্ন করে খোঁজে সব ঘর।

এমনকি দূতাবাসে রাখা গাড়িগুলিও নিয়ে নেয় তালিবান। আফগানিস্তানে ভারতের ৪টি দূতাবাস রয়েছে কান্দাহার, হেরাট, মাজার-এ-শরিফ এবং জালালাবাদে। এর মধ্যে কান্দাহার ও হেরাটের দূতাবাসে হানা দেয় তালিবান।

আমেরিকা তার দূতাবাস ফাঁকা করার আগে অনেক গোপন নথি নষ্ট করে দেয়। নষ্ট করে দেওয়া হয় কম্পিউটার সহ অন্য যন্ত্রপাতি। যাতে তালিবান দূতাবাসে ঢুকে কোনও গোপন নথি পর্যন্ত পৌঁছতে না পারে।

সেই রাস্তায় হাঁটে ভারতও। গত ১৫ অগাস্ট কাবুলের দখল নেয় তালিবান। সেদিনই সব নথি নষ্ট করে দেয় ভারতীয় দূতাবাস। বাকি যে নথি তারা নষ্ট করেননি, তা সব গুছিয়ে সঙ্গে নিয়ে নেন কর্মীরা।


এরপর ভারতীয় বায়ুসেনার পাঠানো সি-১৭ বিমানে দূতাবাসের কর্মী থেকে দূতাবাসের সুরক্ষায় থাকা আইটিবিপি কর্মীরা গত মঙ্গলবার ভারতে ফেরেন।

১২০ জনের দল জামনগরে অবতরণ করে স্বস্তির নিঃশ্বাস নেয়। ফলে দূতাবাসে হানা দিলেও কোনও তেমন গুরুত্বপূর্ণ নথি তালিবান হাতে পাবেনা।

এদিকে আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে উদ্যোগ নিয়েছে মোদী সরকার। ভারতীয় বায়ু সেনার বিমানেই তাঁদের ফেরানো হবে। ফেরার জন্য যোগাযোগ করতেও বলা হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button