World

শেষরক্ষা হল না, কাবুলে পা রাখল তালিবান, এটিএম ও ব্যাঙ্কে লম্বা লাইন

শেষরক্ষা হল না। ভারতের স্বাধীনতা দিবসের দিনেই স্বাধীনতা হারানোর শেষ ইঙ্গিতটাও পেয়ে গেল আফগান সরকার। কাবুলে পা রাখল তালিবান।

একের পর এক প্রদেশ দখলে নিচ্ছিল তালিবান। প্রদেশগুলির প্রধান শহরগুলিতে নিজেদের দখলদারি কায়েম করতে তাদের বেশি সময় লাগছিল না।

প্রথম দিকে আফগান ফৌজ যদিও বা কিছুটা লড়াই দিচ্ছিল, শেষের দিকে প্রায় বিনা বাধায় শহর দখলে নেয় তালিবান। ফতোয়া জারি করে প্রতি পরিবারের একজন পুরুষ সদস্যকে তাদের সঙ্গে লড়াইয়ে সামিল হতে হবে। প্রতি পরিবারের অবিবাহিত মেয়েদের তালিবান সদস্যদের সঙ্গে বিয়ে দিতে হবে।

সেই বিয়ের নামে পরিণতি প্রায় সকলের জানা। এদিকে বিনা বাধায় প্রবেশ করতে করতে রবিবার জালালাবাদ শহরটাও দখলে নেয় তালিবান। কাবুলে পা রাখে বলেই খবর।

এতদিন আফগানিস্তানের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ সর্বস্ব হারিয়ে শুধু প্রাণ বাঁচাতে কাবুলে পালিয়ে আসছিলেন। এই আশায় যে কাবুলে ঢুকতে পারবেনা তালিবান। কিন্তু এদিন সেই দখলও শুরু হয়ে গেল।

এদিকে কাবুলের পতন অনিবার্য বুঝে বিভিন্ন ব্যাঙ্ক ও এটিএম-এর সামনে লম্বা লাইন পড়ছে কাবুলে। সকলেই চাইছেন তাঁদের গচ্ছিত যা অর্থ রয়েছে তা তুলে নিয়ে কোথাও একটা পালিয়ে যেতে।

যদিও কোথায় যাবেন তা তাঁদের জানা নেই। সকলেই প্রায় ছুটছেন বিমানবন্দরের দিকে। সেখান থেকে যা শেষ সম্বল সর্বস্ব দিয়েও যদিও বিদেশে পালানোর একটা টিকিট যোগাড় করা যায় সে চেষ্টা করছেন তাঁরা।

এতদিন বিভিন্ন জায়গা থেকে কাবুলে পালিয়ে আসছিলেন আফগান আমনাগরিক। এবার কাবুল ছেড়ে পালানোর ধুম পড়েছে। কাবুলের বিভিন্ন জায়গা থেকে গুলির শব্দও পাওয়া যাচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button