Durga Pujo

হারিয়ে যাওয়া নানা জিনিসের খোঁজ মিলবে যোধপুর পার্কে

একটা সময় ছিল যখন পুজোয় ঠাকুর দেখতে বার হওয়ার আগে কোন কোন মণ্ডপ দেখা হবে তার তালিকা করতে বসলে যোধপুর পার্কের নামটা থাকতই। যা এখনকার এত নামীদামী পুজোর ভিড়েও তালিকার বাইরে যায়নি। দীর্ঘদিন ধরে জনপ্রিয় দক্ষিণ কলকাতার এই পুজোটি। একসময়ে উচ্চপদস্থ সরকারি কর্মীদের ঐকান্তিক চেষ্টায় এই পুজো শুরু হয়। সেই পুজো এবার ৬৬ তম বর্ষে পদার্পণ করল। এখন কলকাতায় পুজোর সংখ্যা অনেক বেশি, আছে মনকাড়া থিমের চমকও। কিন্তু তা সত্ত্বেও কমেনি এর জনপ্রিয়তা। এখন থিমের ছোঁয়া লেগেছে এই পুজোতেও।

দিন দিন হারিয়ে যাচ্ছে বিভিন্ন পুরনো সামগ্রির প্রয়োজনীয়তা। সেসব জিনিস এখন পুরনো মানুষজনের মুখে গল্পকথায় রূপান্তরিত হচ্ছে। বর্তমান প্রজন্ম তার ছবি দেখে জানতে পারে এক সময়ে এসব জিনিসের চাহিদা ছিল। সেইসব পুরনো জিনিসের কথা মনে পরে যাবে এবারে যোধপুর পার্কের মণ্ডপে গেলে। দেখা মিলবে পালকি, বাগাডুলি, ঝর্ণাকলমের মত বিভিন্ন পুরনো জিনিসের। কারণ এবারে যোধপুর পার্কের থিম নিরুদ্দেশের খোঁজে। পাট দিয়ে এসব হারিয়ে যাওয়া জিনিস রূপ পাচ্ছে মণ্ডপে।

আয়োজকদের তরফে সুমন্ত রায় জানালেন, এবার তাঁরা মণ্ডপ নির্মাণে পাটকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন। থিমের সঙ্গে সঙ্গতি রেখে প্রতিমা হবে সাবেকি একচালা। সাজসজ্জাতেও থাকবে সাবেকিয়ানা। উদ্বোধন হবে ১৩ অক্টোবর। এবারের বাজেট ৪৫ লক্ষ টাকা।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button