National

আর কিছু দিনের অপেক্ষা, ট্রেনেই পৌঁছনো যাবে কাঠমান্ডু

ভারত থেকে নেপালে বহু মানুষ বেড়াতে যান। অনেকে কাজেও যান। সকলের জন্য বয়ে এল সুখবর। কিছু সময়ের মধ্যেই কাঠমান্ডু অবধি চালু হবে ট্রেন।

নেপালের কাঠমান্ডু যাওয়ার জন্য এখন উপায় বলতে হয় বিমান অথবা বাস। সাধারণভাবে রক্সৌল সীমানা পার করে কাঠমান্ডু পর্যন্ত পৌঁছতে বাস বা গাড়ি ভরসা। আগামী দিনে এই পরিস্থিতির পরিবর্তন আসতে চলেছে।

সে বেড়ানোর জন্যই হোক বা কোনও কাজে, নেপাল থেকে ভারতে আসতে বা ভারত থেকে নেপাল পৌঁছতে এবার ট্রেনে সফরের সুযোগ আসতে চলেছে। ট্রেনে রক্সৌল সীমানা থেকে সোজা পৌঁছে যাওয়া যাবে কাঠমান্ডু শহরে।

ভারত ও নেপালের মধ্যে এই সংক্রান্ত একটি মউ স্বাক্ষর হয়েছে। এই মউ স্বাক্ষরের পর একটি প্রকল্প রিপোর্ট তৈরি করা হবে। এই প্রকল্পে খরচ পড়বে ৩.১৫ বিলিয়ন ডলার।

ভারতের এই রেললাইন তৈরির তড়িঘড়ি উদ্যোগের পিছনে কারণ রয়েছে। চিন ইতিমধ্যেই কাঠমান্ডু পর্যন্ত রেললাইন পাতার উদ্যোগ নিয়েছে। ফলে ভারত পাল্টা সেই একই পথে হাঁটল।

নেপাল মাঝে থাকলেও লড়াই মূলত ভারত ও চিনের মধ্যে। রক্সৌল থেকে কাঠমান্ডু রেললাইন চালু হলে ভারতীয় রেলের সঙ্গে এই লাইন যুক্ত হয়ে যাবে। যার হাত ধরে ভারতের যে কোনও শহর থেকে ট্রেনে পৌঁছে যাওয়া যাবে কাঠমান্ডু। সীমানা পার রেল যোগাযোগ তৈরি করা ও দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নতিতে এই মউ অত্যন্ত বড় ভূমিকা নিয়েছে বলেই জানানো হয়েছে।

এর আগে পাকিস্তান ও বাংলাদেশের সঙ্গেও ভারতের সরাসরি রেল যোগাযোগ স্থাপিত হয়েছে। এবার নেপালের সঙ্গেও তা হতে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.