Thursday , January 24 2019
Dinesh Karthik
দেশকে জেতানোর লড়াইয়ে দীনেশ কার্তিক, ছবি - আইএএনএস

কঠিন পিচে হাড্ডাহাড্ডি লড়াই, লড়ে জিতল ভারত

ইডেনের পিচ বোঝা দায়! এমন কথা বারবার ক্রিকেট মহলে শোনা যায়। রবিবারও ইডেনের কঠিন পিচে ভারত-উইন্ডিজের কম রানের হাড্ডাহাড্ডি লড়াই দেখল কলকাতা। দীনেশ কার্তিক ও ক্রুণাল পাণ্ডিয়ার দুরন্ত ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ৫ উইকেটে ক্যারিবিয়ানদের হারিয়ে দেয় ভারত। ৪ ওভার বল করে ১৩ রান দিয়ে ৩ উইকেট তুলে নিয়ে উইন্ডিজকে চাপে ফেলে দেওয়া কুলদীপ যাদব ম্যাচের সেরা নির্বাচিত হন।

রবিবার সন্ধেয় টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভারত। ব্যাট করতে নেমে ৩ ম্যাচের সিরিজের প্রথম টি-২০-তে রীতিমত চাপে পড়ে যায় উইন্ডিজ। ৫৬ রান তুলতে ৬ উইকেট হারায় ক্যারিবিয়ানরা। এখানেই মোটামুটি ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে গিয়েছিল। অবশ্য এই অবস্থা থেকেও লড়াই দিয়ে একটা রানে দলকে দাঁড় করান টেল এন্ডাররা। প্রায় শেষ প্রান্তে এসে অ্যালেন ২৭ রানের ইনিংসটা না খেললে এদিন উইন্ডিজ ১০০ রানও পার করতে পারত কিনা সন্দেহ। ২০ ওভারের শেষে ৮ উইকেট হারিয়ে উইন্ডিজ তোলে ১০৯ রান।

লক্ষ্য সহজ। ২০ ওভারে ১১০ রান তুলতে হবে। চিন্তা একটাই। পিচ বড় একটা সুবিধের নয়। এই অবস্থায় খেলতে নেমে উইন্ডিজের বোলিং আক্রমণের মুখে কার্যতই ভারত কোণঠাসা হয়ে পড়ে। অধিনায়ক রোহিত শর্মার উইকেট পতন দিয়ে শুরু হয়। তারপর একের পর এক শিখর ধাওয়ান, ঋষভ পন্থ, কেএল রাহুলের উইকেট পতন ভারতকে চাপে ফেলে দেয়। এরপর শুরু হয় ঘুরে দাঁড়ানোর লড়াই। কার্তিক আর মণীশ পাণ্ডে হাল ধরার চেষ্টা করেন। মণীশ পাণ্ডে ১৯ রানে আউট হওয়ার পর কার্তিকের সঙ্গে জুটি বাঁধেন ক্রুণাল পাণ্ডিয়া। ক্রুণালের ৯ বলে ২১ রানের অনবদ্য ইনিংস এবং অন্যদিকে অভিজ্ঞতার ঝুলি নিয়ে দাঁড়িয়ে থাকা কার্তিক (৩১) শেষ পর্যন্ত দাঁড়িয়ে থেকে ম্যাচ বার করে নেন। ১৩ বল বাকি থাকতেই ম্যাচ জেতে ভারত। সিরিজের প্রথম ম্যাচে জিতে ১-০-তে এগিয়ে গেল ভারত। বাকি ২টি ম্যাচের ১টি জিততে পারলে উইন্ডিজকে টেস্ট ও একদিনের সিরিজের পর টি-২০-তেও হারাবে ভারত।

Advertisements
Advertise With Us

Check Also

Kuldeep Yadav

অস্ট্রেলিয়াকে ফলো অন করিয়ে ইতিহাস থেকে ১ দিন দূরে ভারত

৩০০ রানে প্রথম ইনিংস শেষ করল অস্ট্রেলিয়া। তৃতীয় দিনেই গিয়েছিল ৬ উইকেট। এদিন বাকি ৪টি উইকেটও পরে যায়। এদিনও ভয়ংকর কুলদীপ যাদব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *