Health

আশার আলো দেখাচ্ছে ছেলেদের গর্ভনিরোধক ট্যাবলেট

এখন গর্ভনিরোধক ট্যাবলেট যা পাওয়া যায় তা সবই মহিলাদের জন্য। পুরুষদের গর্ভনিরোধক ট্যাবলেট নেই। আগামী দিনে স্ত্রীদের সঙ্গে পুরুষরাও গর্ভনিরোধক ট্যাবলেট সেবনের সুযোগ পাবেন।

মহিলার সঙ্গে মিলনের সময় ভ্রূণ সৃষ্টি এড়াতে মহিলারা গর্ভনিরোধক ট্যাবলেট সেবন করতে পারেন। কিন্তু পুরুষদের জন্য এখনও ভরসা কন্ডোম অথবা ভ্যাসেকটমি। তাঁদের জন্য গর্ভনিরোধক কোনও ট্যাবলেট বাজারে নেই। তবে সেই সুযোগ আসতে চলেছে।

এরপর পুরুষরাও ট্যাবলেট খেয়ে মিলনসঙ্গীর সঙ্গে নিশ্চিন্ত দৈহিক সম্পর্ক তৈরি করতে পারবেন। তাতে ওই মহিলার সন্তান ধারণের চিন্তা থাকবে না।

ইতিমধ্যেই একটা নয়, ২টি ট্যাবলেট পরীক্ষামূলক স্তরে দারুণভাবে সফল হয়েছে। ফলে এক্ষেত্রে আশার আলো দেখছেন বিজ্ঞানীরা।

এই ট্যাবলেট পুরুষদের টেস্টোস্টেরন হরমোন নিঃসরণ কমিয়ে দেয়। ফলে তাঁদের স্পার্ম কাউন্ট কমে যায়। যা তাঁর স্ত্রী সঙ্গীকে না চাওয়া সত্ত্বেও গর্ভ ধারণের পথে ঠেলে দেয়না।

এখনও গর্ভধারণ রুখতে মহিলাদের সামনে যত রাস্তা খোলা আছে পুরুষদের অত নেই। তবে এই ট্যাবলেট বাজারে এলে অবশ্যই রাস্তা অনেকটাই প্রশস্ত হবে। এতে পরিবার পরিকল্পনার ক্ষেত্রেও সুবিধা বাড়বে। স্বামীস্ত্রীর পরিবার পরিকল্পনা ভাবনার রাস্তা আরও সহজ হবে।

যদিও এই ট্যাবলেটের সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তবে পরীক্ষার স্তরে যাঁদের এই ট্যাবলেট দেওয়া হয় তাঁদের বিষয়টি সম্বন্ধে অবহিত করেন গবেষকেরা।

তাঁদের মধ্যে ৭৫ শতাংশ পুরুষই পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জেনেও এই ট্যাবলেট চালিয়ে যেতে আগ্রহ দেখিয়েছেন। পার্শ্বপ্রতিক্রিয়ার সামান্য ধাক্কা তাঁরা সামলে নিতে পারবেন বলেই জানিয়েছেন এই ৭৫ শতাংশ পুরুষ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button