Health

প্রতিদিন ৫০ ধাপ সিঁড়ি চড়লে শরীরে কি হতে পারে জেনে রাখুন

অনেকের বাড়িতেই দোতলা, তিনতলা করতে হয়। তাতে সিঁড়ি তো ভাঙতেই হয়। আবার অনেকে সিঁড়ি না ভেঙে কেবল লিফটেই ভরসা করেন। এর ফারাক কিন্তু আছে।

একাধিক তলা থাকলে সেখানে সিঁড়ি তো থাকবেই। অফিস, শপিং মল, উঁচু আবাসনে সিঁড়ির সঙ্গে লিফটও থাকে। আর যাঁদের নিজেদের বাড়ি বা ৩, ৪ তলা ফ্ল্যাট বাড়ি, সেখানে সিঁড়িই ভরসা হয়। অনেকেই এখন এমন আবাসনে থাকেন সেখানে সিঁড়ির সঙ্গে লিফট রয়েছে। অফিসেও লিফট। যখনই উঁচুতে ওঠা বা নামার দরকার পড়ে অনেকে লিফটকেই বেছে নেন। সিঁড়ি নয়। কিন্তু বিশেষজ্ঞেরা বলছেন সিঁড়িই ভাল। লিফট নয়।

সিঁড়িতে বেশি উঠতে তাঁরা অবশ্য বলছেন না। বিশেষজ্ঞদের মতে, দিনে ৫০টি সিঁড়ি চড়তে পারলেই হবে। তাতেই শরীরের এমন এক উপকার হবে যা এই যুগের এক চিন্তার কারণ থেকে মানুষকে কিছুটা হলেও মুক্তি দিতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের টুলেইন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, ১০ হাজার পা ফেলে প্রতিদিন হাঁটার জায়গায় যদি কেবলমাত্র ৫০ ধাপ সিঁড়ি প্রতিদিন ওঠা যায় তাহলেই ম্যাজিকের মত উপকার হতে পারে হৃদযন্ত্রের।

হৃদযন্ত্রের সমস্যা এতে অনেকটা মুছে যাবে। হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমপক্ষে ২০ শতাংশ কমবে যদি প্রতিদিন নিয়ম করে এভাবে ৫০ ধাপ করে সিঁড়ি ভাঙা যায়।


গবেষকেরা জানাচ্ছেন, ব্যস্ত জীবনে শরীরচর্চার সময়ও অনেকে পান না। তাঁরা যদি প্রতিদিন ৫০ ধাপ করে সিঁড়ি ভাঙবেন বলে স্থির করেন তাহলে তা অনেক সহজে এবং কম সময়েই করা যেতে পারে। আর তাতে উপকার হবে অনেক।

হার্ট অ্যাটাকের সম্ভাবনা ২০ শতাংশ কমবে। কমবে লিপিড প্রোফাইল। যা তাঁদের শরীরকে অনেকটাই সুস্থ রাখবে। এই সিঁড়ি ভাঙাটা অফিসে বা বাড়িতে বা আবাসনে যে কোনও জায়গায় করা যেতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button