Health

নিঃশব্দে কিডনির দফারফা করছে এই খাবার

এতটুকু জানান না দিয়েই কিডনির বারোটা বাজিয়ে দিচ্ছে কিছু খাবার। যা প্রথমে বোঝা যাচ্ছে না। আর যখন যাচ্ছে তখন ক্ষতি যা হওয়ার হয়ে গেছে।

নয়াদিল্লি : পিৎজা, বার্গার থেকে নুডলস, রোল, মোমো এবং এমনই নানা চটজলদি ও অত্যন্ত সুস্বাদু খাবার বাচ্চা থেকে বয়স্ক সবারই প্রিয়। বিশেষ করে শিশুরা এইসব জাঙ্ক ফুডের প্রতি সবচেয়ে বেশি আসক্ত।

এইসব খাবার পেলে তাদের খাওয়ার জন্য বকাঝকা করার কোনও প্রয়োজনই পড়েনা। নিমেষেই শেষ হয়ে যায় প্লেট। তবে জাঙ্ক ফুডের সুস্বাদের আড়ালে লুকিয়ে আছে ভয়ানক ক্ষতির আশঙ্কা।

অল্পবয়সেই যা বাচ্চাদের শরীরের ক্ষতি করে দিতে পারে চিরস্থায়ী ভাবে। তাদের খাদ্যাভ্যাসের ওপর নজর না দিলে অল্পবয়সেই কিডনির বারোটা বাজতে খুব একটা সমস্যা হবে না।

নিঃশব্দে কিডনির ক্ষতি করতে থাকে জাঙ্ক ফুড। যার উপসর্গ ধরা পড়ার আগেই কিডনির অধিকাংশ ক্ষতিই হয়ে যায়। এমনটাই জানাচ্ছে সাম্প্রতিক একটি গবেষণা।


চটজলদি খাবার ও প্রক্রিয়াজাত খাবার খেলেই স্থূলতা বা ওবেসিটি জাঁকিয়ে বসে শরীরে। রক্তে বাড়ে কোলেস্টেরলের মাত্রা। যার হাত ধরে অজান্তেই ক্ষতিগ্রস্ত হতে শুরু করে কিডনি।

বেশির ভাগ ক্ষেত্রেই চিকিৎসকেরা লক্ষ্য করেছেন, কিডনির সমস্যা ধরা পড়ার আগেই ৫০ থেকে ৬০ শতাংশ ক্ষতি হয়ে যায় কিডনির। যার ফলে অসুখ সারানো কঠিন হয়ে পড়ে।

শিশুদের সুস্থ রাখার জন্য তাই অত্যন্ত প্রয়োজন তাদের খাদ্যাভ্যাসকে নিয়ন্ত্রণ করা। অভিভাবকদের এই বিষয়টি সম্পর্কে অনেক বেশি সচেতন হওয়া প্রয়োজন রয়েছে বলে মনে করছেন চিকিৎসকরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button