World

বাংলাদেশেও আম্ফানের তাণ্ডব, মৃত ১২

আম্ফান সুন্দরবন দিয়ে প্রবেশ করে যে প্রলয় দেখিয়েছে তাতে পশ্চিমবঙ্গের অবস্থা বেহাল। ঝড়টি এরপর প্রবেশ করে বাংলাদেশে।

ঢাকা : আবহাওয়া দফতর জানিয়েই দিয়েছিল আম্ফান সুন্দরবন দিয়ে প্রবেশ করে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা ও সংলগ্ন জেলার গা ঘেঁষে নদিয়া ও উত্তর ২৪ পরগনা হয়ে বাংলাদেশে প্রবেশ করবে। আম্ফান স্থলভাগে আছড়ে পড়ার পরও দীর্ঘ সময় শক্তি না হারানোয় তার প্রলয় দেখেছে রাজ্য। তারপর তা প্রায় একই শক্তি নিয়ে বাংলাদেশে প্রবেশ করে দুর্বল হতে থাকে। বাংলাদেশের ৭টি জেলায় এই ঝড়ের প্রভাব সবচেয়ে ভয়ংকর হয়েছে।

বাংলাদেশের পটুয়াখালী, সাতক্ষীরা, পিরোজপুর, ভোলা, বরগুনা হল ওই ৭ জেলার এমন ৫ জেলা যেখান থেকে মৃত্যুর খবর এসেছে। বাংলাদেশেও সব মিলিয়ে ১২ জনের প্রাণ কেড়েছে আম্ফান নামক প্রলয়। এছাড়া বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ের প্রভাবে ১৫ ফুট পর্যন্ত জোয়ারের জলস্ফীতি নজর কেড়েছে। বহু গাছ উপড়ে পড়েছে। অনেক বাড়ির ক্ষতি হয়েছে।

বাংলাদেশে বুধবার ঝড় আসার আগে সতর্কতামূলক সংকেত ১০ জারি করেছিল প্রশাসন। আবহাওয়া দফতরের পরামর্শমতোই তা করা হয়েছিল। বৃহস্পতিবার অবশ্য ঝড় বয়ে যাওয়ার পর আবহাওয়া দফতরই তা নামিয়ে ৩ করার পরামর্শ দেয় প্রশাসনকে। আকাশও পরিস্কার হতে শুরু করেছে সেখানে। যদিও ধ্বংসের চেহারা বাংলাদেশেও যথেষ্ট ভয়ংকর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button