Feature

বিশ্বের এই দ্রষ্টব্য স্থানটি হেঁটে দেখতে দেড় বছর সময় লাগে

বিশ্বে নানা দ্রষ্টব্য স্থান রয়েছে। অনেক মহান শিল্পকীর্তি রয়েছে। তারই একটি যদি কেউ হেঁটে দেখতে চান তাহলে তাঁর দেড় বছর সময় লাগবে।

দ্রষ্টব্য স্থানে পা রাখা, সেই জায়গা ঘুরে দেখা, তাকে ভাল করে জানা, এটা অনেকেই করে থাকেন। যদি সেখানে যানই তাহলে তাঁরা পুরোটা ঘুরে দেখতেও পছন্দ করেন। কিছুটা দেখলেন, কিছুটা দেখলেন না, এমনটা অনেক পর্যটকের নাপসন্দ। কিন্তু এমনও একটি দ্রষ্টব্য পর্যটনস্থল রয়েছে যা আদৌ কেউ হেঁটে পুরোটা ঘুরে দেখেছেন কিনা সন্দেহ।

অন্তত পর্যটকেরা যাঁরা সীমিত সময়ের জন্য বেড়াতে আসেন তাঁরা তো নয়ই। অথচ সারাবছরই দেশবিদেশ থেকে এই স্থানটি চোখের দেখা দেখতে ছুটে আসেন মানুষজন। অবাক হয়ে দেখেন এই মহান কীর্তি। কিন্তু পুরোটা ঘুরে দেখার সুযোগ হয়না। কারণ পুরোটা হেঁটে ঘুরতে দেড় বছর সময় লেগে যায়।

চিনের অন্যতম দ্রষ্টব্য স্থান হল চিনের প্রাচীর। এই চিনের প্রাচীর ৫ হাজার মাইল লম্বা। এই ৫ হাজার মাইল ধরে এই প্রাচীন প্রাচীর গাঁথা।

Great Wall of China
চিনের প্রাচীর, ফাইল ছবি

প্রাচীরের মাঝখান দিয়ে হেঁটে যাওয়াই যায়। কেউ চাইলে পুরো প্রাচীর ঘুরে দেখতেই পারেন। কিন্তু হেঁটে এই প্রাচীরের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে সময় লাগে ১৮ মাস বা দেড় বছর।


চিনের এই প্রাচীর মানুষ দেখতে আসেন। কিছুটা ঘুরেও দেখেন। কিন্তু ওই পর্যন্তই। কেউই পুরোটা ঘুরে দেখার চেষ্টা করেননা।

চিনের প্রাচীর অনেক সময়ই দুর্গম পাহাড়ি অঞ্চলের ওপর দিয়ে এঁকে বেঁকে এগিয়ে গেছে। যা স্বচক্ষে দেখা এক বড় পাওনা সকলের কাছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button