Sports

জিম্বাবোয়েকে ছিটকে টি২০ বিশ্বকাপে এক নতুন দেশের আবির্ভাব

২০২৪ সালে হতে চলেছে টি২০ ক্রিকেট বিশ্বকাপ। সেই বিশ্বমঞ্চে এবার এক নতুন দেশের আবির্ভাব দেখতে পাওয়া যাবে। যা অবশ্যই ক্রিকেট বিশ্বে নতুন তারার উত্থান।

২০২৪ সালে বিশ্বকাপ টি২০ ক্রিকেট হতে চলেছে। যে আসর বসবে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা মিলিয়ে। সেখানে এবার চেনা পরিচিত ক্রিকেট খিলিয়ে দেশগুলির সঙ্গেই দেখা যাবে একদম এক নতুন ক্রিকেট খেলিয়ে দেশকে। যারা এই প্রথম কোনও আন্তর্জাতিক ক্রিকেট প্রতিযোগিতায় অংশ নিতে চলেছে।

এখানে আগেই বলে রাখা ভাল যে এবারও টি২০ ক্রিকেট বিশ্বকাপে জায়গা পেল না এক সময়ে বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিশালী দল জিম্বাবোয়ে। জিম্বাবোয়ে ছিটকে গেলেও তারই মহাদেশের আর এক দেশ এবার ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে জায়গা করে নিল টি২০ বিশ্বকাপে।

দেশটি হল উগান্ডা। উগান্ডা যে জিম্বাবোয়েকে হারাবে তা অনেকেই ভাবতে পারেননি। সেটাই কিন্তু হয়েছে। আফ্রিকার ক্রিকেট খেলিয়ে দেশগুলির মধ্যে টি২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতায় উগান্ডা জিম্বাবোয়েকে অপ্রত্যাশিতভাবে হারিয়ে দিয়েছে।

উগান্ডা হতে চলেছে আফ্রিকার পঞ্চম এমন দেশ যারা আন্তর্জাতিক ক্রিকেটের এক প্রতিযোগিতায় এই প্রথম খেলতে চলেছে। শুধু জিম্বাবোয়ে বলেই নয়, উগান্ডা রোয়ান্ডাকে শেষ ম্যাচে হারিয়ে দেয়। তারফলে তাদের জায়গা পাকা হয়েছে।

জিম্বাবোয়ে হেরেছে উগান্ডা ছাড়াও নামিবিয়ার কাছে। ২টি হারের জেরে তাদের টি২০ বিশ্বকাপে অংশ নেওয়ার টিকিট হাতছাড়া করেছে। বিশ্ব ক্রিকেট অবশ্য এখন চেয়ে আছে উগান্ডার দিকে।

অচেনা দলটি আফ্রিকায় তাদের দাপট দেখানোর পর বিশ্ব মঞ্চে কতটা চমক দিতে পারে তা দেখতে উঁচিয়ে ক্রিকেট প্রেমী মানুষজন। এমনকি বিশ্বের অন্যদলগুলিকেও এবার প্রতিযোগিতায় নামার আগে উগান্ডার শক্তি একবার হোম ওয়ার্কে যাচাই করে নিতে হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button