SciTech

আগামী বছর সূর্যে হবে পরিবর্তন, পৃথিবীর কি হবে মিলল ইঙ্গিত

সূর্যে আগামী বছর কয়েকটি ঘটনা ঘটবে। আর তার প্রভাব পৃথিবী সহ সৌরমণ্ডলে পড়বে। কি প্রভাব তারই ইঙ্গিত দিল কলকাতার গবেষণা সংস্থা।

সূর্যের দাপট ক্রমশ বেড়েই চলেছে। বিশ্ব উষ্ণায়নের হাত ধরে সূর্যের বিরূপ প্রভাব পৃথিবীর ওপর বেড়েই চলেছে। ২০২৪ সালে আবার আর এক কাণ্ড হতে চলেছে সূর্যে। কলকাতার ইন্ডিয়ান ইন্সটিটিউটস অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ আইআইএসইআর তার ফলে কি হতে পারে তার ইঙ্গিত দিয়ে দিল। যা অবশ্যই খুব আনন্দের নয়।

প্রতি ১১ বছর অন্তর সূর্যে একটা পরিবর্তন হয়। ১১ বছর অন্তর সূর্যের চৌম্বকীয় ক্ষেত্র বদলে যায়। একটা সুতোর বলের মত আরও জড়িয়ে যায়। ফলে প্রতি ১১ বছর পর সূর্যের তাণ্ডব বেড়ে যায়।

সৌরমণ্ডলে একটা চাঞ্চল্যের সৃষ্টি হয়। এতে সৌর ঝড়ের তাণ্ডব বাড়ে। সূর্যে বিস্ফোরণের জেরে যে হলকা অনেকদূর পর্যন্ত ছিটকে বার হয় তার বাড়বাড়ন্ত হবে। সানস্পট আরও বেড়ে যাবে। সব মিলিয়ে সূর্যের তাণ্ডব বাড়বে। যার প্রভাব পৃথিবীর ওপরও পড়বে।

যে কৃত্রিম উপগ্রহগুলি পৃথিবীর চারধারে প্রদক্ষিণ করছে সেগুলি প্রভূত প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ইলেকট্রিক পাওয়ার গ্রিড বড় ধরনের ক্ষতির মুখে পড়তে পারে।

টেলিকমিউনিকেশন মুখ থুবড়ে পড়তে পারে। ২০২৪ সালে কিন্তু এমন সম্ভাবনা রয়েছে। তবে সেটা ঠিক কবে কখন হবে তার কোনও ধারনা দিতে পারেনি আইআইএসইআর। তবে গবেষকেরা এটা মনে করছেন যে ২০২৪ সালের শুরুর দিকেই এই তাণ্ডব সবচেয়ে বেশি হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button