State

ভাঙনের জেরে তলিয়ে গেল গঙ্গা পাড়ের বিশাল মন্দির

গঙ্গার পাড়ের একটি মন্দির তলিয়ে গেল নদী গর্ভে। যা কার্যত অসহায়ের মত দেখতে হল স্থানীয় মানুষকে। নিমেষে মন্দির গিলে খেল গঙ্গা।

গঙ্গা পাড়ের ভাঙন সকলের কমবেশি জানা। গঙ্গার ২ পাড়ই ভাঙে। তলিয়ে যায় গঙ্গার পাড়ের মাটি, জমি, ঘরবাড়ি। সেখানে সেচ দফতরের তরফে বালির বস্তা বা শাল কাঠের বাঁধ দিয়ে ভাঙন রোধের চেষ্টা হয় ঠিকই, কিন্তু তারপরেও ভাঙন অব্যাহত।

ভারতের অনেক মন্দিরের ইতিহাস বলছে তা এক সময় মাটির ওপর বিরাজ করলেও তা এক সময় জলে তলিয়ে যায়। বিশেষত সমুদ্র বা নদীর পারের মন্দিরগুলির কয়েকটির সঙ্গে এমনটা ঘটেছে।

যে তালিকায় রয়েছে বিখ্যাত সোমনাথ মন্দির বা দ্বারকা শহর। এবার সেই তালিকায় যুক্ত হল অতটা স্বনামধন্য না হলেও একটি বিশাল মন্দির। তাও আবার ভিন রাজ্যে নয়, এই পশ্চিমবঙ্গে।

মুর্শিদাবাদের সামশেরগঞ্জে গঙ্গার ভাঙনের কোপে পড়ে তলিয়ে গেল একটি মন্দির। যা দাঁড়িয়ে দেখলেন সকলে। কতক অসহায়ের মতই। কারণ এ মন্দিরকে গঙ্গার গ্রাস থেকে বাঁচানোর কোনও উপায় তাঁদের ছিলনা।

সামশেরগঞ্জের শিবপুর গ্রামের ওই লক্ষ্মী মন্দিরে বহু মানুষ পুজো দিতে আসতেন। মন্দির তলিয়ে যেতে দেখে আতঙ্ক চরমে উঠেছে গ্রামের মানুষের।

গঙ্গার ধারেই ওই গ্রামের অনেক বাড়ি ঘর রয়েছে। সেখানেই সংসার অনেক গ্রামবাসীর। যেভাবে ভাঙন চলছে তাতে সেসব জায়গা আদৌ বাঁচানো যাবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে।

ভাঙনের চোখরাঙানিতে বাড়ি ঘর ছেড়ে অন্যত্র চলে যাওয়ার প্রস্তুতিও নিচ্ছেন অনেকে। যদিও তাঁদের প্রশ্ন স্থায়ীভাবে কোথায় যাবেন তাঁরা, যদি তাঁদের বাড়িঘর গঙ্গায় তলিয়ে যায়।

Show More

Leave a Reply

Your email address will not be published.