World

এই বয়সেও মা হওয়া যায়, যমজের জন্ম দিয়ে দেখিয়ে দিলেন বৃদ্ধা

মা হওয়ার একটা বয়স আছে। কিছু প্রকৃতিগত শর্ত আছে। কিন্তু এক বৃদ্ধা দেখিয়ে দিলেন এই বয়সেও মা হওয়া যায়। তাও আবার যমজের।

একজন নারী মা হবেন এটা স্বাভাবিক। কিন্তু তারও কিছু শর্ত থাকে। যা প্রকৃতিই তাঁর ওপর আরোপ করে। প্রকৃতিগত ভাবে বেশকিছু শারীরিক শর্তের উপস্থিতিতে একজন নারী মা হন। যে কারণে একটি বয়স পর্যন্ত তাঁদের মাতৃত্বের স্বাদ পাওয়ার সম্ভাবনা থাকে। সে সবকিছু কার্যত ভেঙে দিলেন এক বৃদ্ধা।

তিনি এমন বয়সে যমজ সন্তানের জন্ম দিলেন যা দুনিয়াকে হতবাক করে দিয়েছে। সকলেই কিছুক্ষণ স্তম্ভিত থাকার পর বলে উঠছেন এটাও সম্ভব! কিন্তু সম্ভব যে তা তো ওই বৃদ্ধা করেই দেখিয়েছেন।

আফ্রিকার ৭০ বছরের ওই বৃদ্ধা যমজ সন্তানের জন্ম দিয়েছেন। এক পুত্র ও এক কন্যা। ২ সদ্যোজাত অবশ্য সময়ের আগেই ভূমিষ্ঠ হয়েছে। ৩১ সপ্তাহেই ভূমিষ্ঠ হয়েছে তারা। ফলে তাদের ইনকিউবেটরে রাখা হয়েছে। নজর রাখা হচ্ছে সর্বক্ষণ।

তবে চিকিৎসকেরা জানিয়েছেন আপাতত তাদের অবস্থা স্থিতিশীল। ভাল আছেন ৭০ বছরের ওই বৃদ্ধাও। ইন ভিট্রো ফার্টিলাইজেশন পদ্ধতিতে তিনি এই সন্তান জন্ম দেওয়ার স্বাদ পেয়েছেন।

Uganda
৭০ বছরে মাতৃত্বের স্বাদ পাওয়া মহিলা, ছবি – সৌজন্যে – ফেসবুক – @WHIFCug

তবে কি এটা নিছকই চিকিৎসাশাস্ত্রের সাফল্য? উগান্ডার রাজধানী শহর কাম্পালার হাসপাতালের বেডে শুয়ে থাকা ওই ৭০ বছরের বৃদ্ধার এই মিরাকলকে কিন্তু নিছকই চিকিৎসাশাস্ত্রের কেরামতি মেনে নিতে নারাজ চিকিৎসকেরাও।

তাঁদের মতে, মা হওয়ার জন্য যে প্রবল ইচ্ছাশক্তি ও মনের জোরের দরকার পড়ে, সেই শক্তির জোরেই ওই বৃদ্ধা এভাবে যমজ সন্তানের জন্ম দিতে পেরেছেন। নাহলে এই সাফল্য সম্ভব হতনা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button