Palaniappan Chidambaram
ফাইল : পালানিয়াপ্পন চিদম্বরম, ছবি - আইএএনএস

আরও বিপাকে চিদম্বরম, সুপ্রিম কোর্টে বড় ধাক্কা

সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। আইএনএক্স মামলায় ইডি-র করা মামলায় আগাম জামিনের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন চিদম্বরম। কিন্তু সেই আর্জি এদিন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি আর ভানুমতীর নেতৃত্বাধীন বেঞ্চ। আদালত সাফ জানিয়েছে এই মামলা জামিনযোগ্য মামলা নয়। এই মামলার তদন্তে তদন্তকারী সংস্থাকে যথেষ্ট সময় দিতে হবে। আদালত আরও জানায়, এই ধরনের আর্থিক দুর্নীতির মামলা যথেষ্ট গুরুত্বপূর্ণ। ফলে এই মামলার তদন্ত চলাকালীন কাউকে জামিন দিলে তা অভূতপূর্ব বিষয় হবে।

সুপ্রিম কোর্ট আরও জানায়, এই মামলায় জামিন মঞ্জুর করলে অনেক তথ্য প্রমাণ লোপাটের আশঙ্কা থেকে যায়। ইতিমধ্যেই সিবিআই হেফাজতে রয়েছেন চিদম্বরম। এবার তাঁকে ইডিও নিজেদের হেফাজতে নিতে পারে। তবে আগাম জামিন মঞ্জুর না করলেও সাধারণ জামিনের আর্জি নিয়ে নিম্ন আদালতে চিদম্বরম আর্জি জানাতেই পারেন বলে জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত। একটি বন্ধ খাম তথ্য প্রমাণ সহ এদিন জমা দেন চিদম্বরমের আইনজীবী। আদালত সেটি দেখে জানিয়ে দেয় আদালত তা পরীক্ষা করে দেখতেই পারে।

সংবিধানের ৩২ নম্বর ধারাকে সামনে রেখে মৌলিক অধিকারের পক্ষে এদিন সওয়াল করেন চিদম্বরমের আইনজীবী। কিন্তু আদালত জানিয়ে দেয় আগাম জামিন কখনই মৌলিক অধিকার নয়। ফলে আরও বিপাকে পড়লেন চিদম্বরম। বিদেশি বিনিয়োগ অসাধু উপায়ে আইএনএক্স মিডিয়ায় ঢোকানোয় চিদম্বরম যুক্ত বলে মনে করছে তদন্তকারী সংস্থা। এদিকে আইএনএক্স মিডিয়ায় অন্যতম কর্ত্রী তথা মেয়ে শিনা ভোরা হত্যা মামলায় অভিযুক্ত ইন্দ্রাণী মুখোপাধ্যায় চিদম্বরমের গ্রেফতারিতে খুশি প্রকাশ করেছেন আগেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *