Lifestyle

দেশেই রয়েছে পায়খানার মিউজিয়াম, ভিতরে ঢুকলে শুধুই নানা ধরনের পায়খানা

রাস্তায় চলাফেরা করতে গিয়ে সুলভ শৌচাগার তো চোখে পড়ে। তেমনই এক সুলভ পায়খানা মিউজিয়ামও রয়েছে। আর তা অন্য কোথাও নয়, এদেশেই রয়েছে।

শুনলে কানে কট করে লাগতে পারে। পড়লে থমকে যেতে পারেন। তবে এটাই সত্যি। ভারতেই রয়েছে একটি পায়খানার মিউজিয়াম। যেখানে সাজানো রয়েছে নানা ধরনের পায়খানা ও তার ইতিহাস। খ্রিস্টপূর্ব ২৫০০ বছর থেকে শুরু করে এখনও পর্যন্ত পায়খানার যে পরিবর্তন হয়েছে তা সবই এই মিউজিয়ামে রয়েছে।

অনেক মডেল রয়েছে। যা একটি সময়ে ব্যবহৃত পায়খানার প্রতিরূপ। কেবল ভারত বলেই নয়। বিশ্বের সব প্রান্তের পায়খানা ও তার বিবর্তন এ মিউজিয়ামে বেশ যত্ন করে রাখা রয়েছে। সঙ্গে রয়েছে বিভিন্ন সময়ের ও বিভিন্ন স্থানের পায়খানার ইতিবৃত্ত।

১৯৯২ সালে সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক এই পায়খানা মিউজিয়াম তৈরি করেন। একেবারেই অভিনব ভাবনা। ফলে দ্রুত এই মিউজিয়াম নজর কেড়ে নেয়। ভারতের নয়, বিশ্বেরও নজর কাড়ে এমন এক মিউজিয়াম ভাবনা।

দিল্লির এই সুলভ ইন্টারন্যাশনাল মিউজিয়াম অফ টয়লেটস এখন বিশ্বজুড়ে একটি নাম। বিশ্বের তাবড় সংবাদমাধ্যমে এই মিউজিয়ামের কথা লেখা হয়েছে।

ইতিহাস যেমন এগিয়েছে তেমন তার সঙ্গে পায়খানার ধরণ, আকারেও নানা পরিবর্তন সুনিশ্চিত হয়েছে। প্রাচীন সময় থেকে সেই পরিবর্তন কোথায় কীভাবে কেন এবং কতটা হয়েছে তা বিস্তারিতভাবে লেখাও রয়েছে এখানে।

পায়খানা শব্দটা নিয়ে বেশি আলোচনা অনেক সময় কেমন যেন শোনাতে পারে বলে মনে হতে পারে, কিন্তু মানবসভ্যতার সঙ্গে এই পায়খানার ইতিহাসও কিন্তু ওতপ্রোতভাবে জড়িত। এই মিউজিয়াম দেখতে চাইলে পৌঁছে যেতে হবে নতুন দিল্লির পালাম দাবরি মার্গের সুলভ ভবনে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button