World

বরফের চাদরে ঢাকল মরুভূমির বালি

বিশ্বের উষ্ণতম মরুভূমিগুলির মধ্যে সাহারা অন্যতম। যেখানে ৫৮ ডিগ্রি ছোঁয় পারদ। সেখানে হল তুষারপাত। বরফের চাদরে ঢেকে গেল মরুভূমির বরফ।

প্রকৃতি তো কত খেলাই খেলে। যা মানুষকে অবাক করে দেয়। স্কুলে পড়ার সময় সকলেই ভূগোলের পাতায় সাহারা মরুভূমির কথা পড়ে। আর তা থেকে সকলের ওই ছোট বয়সেই স্পষ্ট ধারনা হয় যে সাহারা মরুভূমি মানে এক ভয়ংকর উষ্ণ অঞ্চল। যেখানে গরম এতটাই যে সেখানে মানুষ কেন প্রায় কোনও প্রাণিই বাঁচতে পারেনা।

চারিদিকে শুধু ধুধু বালির প্রান্তর মাইলের পর মাইল চলে গিয়েছে। হিসাব বলছে এখানে ৫৮ ডিগ্রি পর্যন্ত পারদ চড়ে। যেখানে মানুষের টিকে থাকা দুঃসাধ্য। বিশ্বের সেই উষ্ণতম মরুভূমিতেই হল তুষারপাত। বরফের চাদরে ঢেকে গেল বালির প্রান্তর।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

বরফের চাদরে ঢেকে যাওয়া সাহারা দেখে গোটা বিশ্ব অবাক হলেও এটা প্রথমবার নয়। সাহারা মরুভূমিতে প্রথমবার তুষারপাত রেকর্ড হয় ১৯৭৯ সালে। সেবার সত্যিই গোটা বিশ্ব হতবাক হয়ে গিয়েছিল।

তারপর দীর্ঘ বছর আর বরফের দেখা মেলেনি। ২০১৬ সালে ফের সাহারায় তুষারপাত হয়। এই ২০১৬ সালের পর থেকে কিন্তু এখন সাহারায় তুষারপাত দেখা যাচ্ছে।

২০১৮ সালে ফের তুষারপাত হয় সেখানে। এরপর তুষারপাত হয় ২০২১ সালে। ফের ২০২২ সালে বরফ পড়ল মরু বালির ওপর।

গত ৪২ বছরে এই প্রথম পরপর ২ বছর তুষারপাত হল সাহারায়। আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে কি এবার তাহলে প্রতিবছরই সাহারার উষ্ণ প্রান্তর ঢাকবে তুষারে? এ প্রশ্ন উঠছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *