Feature

পৃথিবীর কোন কোন দেশে ট্রেন চলেনা, সবকটি নামই অত্যন্ত পরিচিত

রেল যোগাযোগ ছাড়া একটি দেশের অভ্যন্তরীণ যাতায়াত কঠিন হয়ে পড়ে। কিন্তু পৃথিবীতে অতি পরিচিত এমন কয়েকটি দেশ রয়েছে যেখানে রেল চলেনা।

রেল যোগাযোগ একটি দেশের যোগাযোগ ব্যবস্থার মেরুদণ্ড হয়ে থাকে। দূরপাল্লায় দ্রুত পৌঁছনোর জন্য সবার পক্ষে খরচ সাপেক্ষ বিমান পরিষেবা গ্রহণ করা সম্ভব হয়না। বিমান যদি সকলের সামর্থ্যের মধ্যে এসেও পড়ে তাহলেও বিমানে সকলকে নিয়ে যাওয়া সম্ভব নয়। তাই ট্রেন অত্যন্ত প্রয়োজনীয় একটি যোগাযোগ মাধ্যম। কিন্তু সেই ট্রেন ছাড়াই পৃথিবীর ৮টি দেশের মানুষ যাতায়াত করে থাকেন।

প্রথম যে নামটা সামনে আসে তা ভারতের প্রতিবেশি রাষ্ট্র ভুটান। ভুটানের সিংহভাগই পাহাড়, উপত্যকায় ভরা। সমতল প্রায় নেই বললেই চলে। তাই সেখানে রেললাইন পাতাটাই একটা চ্যালেঞ্জ। তাই ভুটানে ট্রেন চলেনা।

আইসল্যান্ড হল এমন এক রাষ্ট্র যেখানে কোনও ট্রেন যোগাযোগ নেই। এ দেশেরও সমস্যা হল দেশের সিংহভাগ ভূখণ্ড পাহাড়ি। তাছাড়া এখানে ভূমিকম্প হয় প্রায়ই। প্রকৃতি এখানে একটা বড় চ্যালেঞ্জ। তাই অল্প জনসংখ্যার এই দেশে ট্রেনলাইন নেই।

ইয়েমেন হল তৃতীয় এমন রাষ্ট্র যে দেশে কোনও ট্রেন যোগাযোগ নেই। ইয়েমেনে ট্রেনলাইন পাতা হয়নি অর্থনৈতিক দুর্বলতা এবং রাজনৈতিক অস্থিরতার কারণে। সেখানে এখনও সড়কই ভরসা।


সাইপ্রাস হল চতুর্থ এমন এক রাষ্ট্র যেখানে ট্রেন যোগাযোগ নেই। তবে সাইপ্রাসে সড়ক যোগাযোগ খুব শক্তিশালী। অনেক রাস্তা রয়েছে যাতায়াতের সুবিধার জন্য।

এ দেশে একটা সময় কিন্তু রেল যোগাযোগ ছিল। রাজনৈতিক অস্থিরতা সেই রেল যোগাযোগে ইতি টানে। তারপর থেকে এখানে আর রেললাইনের ওপর দিয়ে ট্রেন চলেনি।

পঞ্চম রাষ্ট্র হল মালদ্বীপ। ভারতের কাছের এই দ্বীপরাষ্ট্রে কোনও রেল যোগাযোগ নেই। এখানে দ্বীপগুলি এত ছোট, যে সেখানে সড়কেই যেতে সামান্য সময় লাগে। ট্রেনের কোনও প্রয়োজনই নেই।

প্রশান্ত মহাসাগরের বুকে অত্যন্ত জনপ্রিয় দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউগিনিতেও কোনও রেল যোগাযোগ নেই। চারিদিকে ছোট ছোট দ্বীপ, দ্বীপগুলিতে ঘন জঙ্গল এমন এক প্রাকৃতিক পরিস্থিতি সৃষ্টি করেছে যে এখানে রেললাইন পাতার কথাই মনে হয়নি কখনও।

অ্যান্ডোরা হল পৃথিবীর অন্যতম ছোট রাষ্ট্র। এখানেও কিন্তু রেল বলে কিছু নেই। কেবল সড়কই যাতায়াতের একমাত্র ভরসা। অষ্টম দেশটি হল মোনাকো। যেখানে রেল যোগাযোগ নেই।

এ দেশের ভূখণ্ড কম। যা রয়েছে তা কম জায়গার মধ্যেই সুন্দর করে সাজানো। পর্যটন এখানে দারুণ শক্তিশালী। শহুরে এই দেশে রেল যোগাযোগ নেই বলে সড়ক যোগাযোগ ব্যবস্থা খুবই সুন্দর করে সাজানো।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button