World

এ দেশে ১০০ জনের ওপর সাংসদ আয়কর জমা দেন না

দেশের মানুষের প্রতিনিধি তাঁরা। আইনপ্রণয়ন হয় এঁদের হাত ধরে। সেই সাংসদরাই সরকারি নিয়মের তোয়াক্কা না করে চলছেন। সেই তথ্যই এবার সামনে এল।

সরকার বারবার একজন সৎ এবং দায়িত্বশীল নাগরিক হওয়ার জন্য আয়কর সঠিক সময়ে প্রদান করার আহ্বান জানায়। দেশের মানুষকে সারা বছর বিভিন্ন সময়ে বোঝাতে থাকে যে আয়কর প্রদান করা দেশের নাগরিক হিসাবে কতটা প্রয়োজনীয়।

ভারতে সরকারি এই প্রচার এবং সরকারি প্রচেষ্টায় আয়কর প্রদানের পরিমাণ অনেকাংশে বেড়েছে। তাতে সরকারি কোষাগারে আর্থের যোগানও বেড়েছে।

কিন্তু ভারতের গায়ে লাগা দেশ পাকিস্তানের সাংসদদের একাংশ এই আয়করই প্রদান করেননা। সেই চাঞ্চল্যকর তথ্য এবার প্রকাশ্যে এল।

Pakistan
পাকিস্তান, প্রতীকী ছবি

পাকিস্তানে এমন ১০০ জনেরও বেশি সাংসদ রয়েছেন যাঁরা বছর শেষে আয়কর জমা দেন না। আয়কর রিটার্ন ফাইলও করেন না।

দেশের সাংসদরাই যদি আয়কর জমা না করেন তাহলে দেশের মানুষ তা থেকে কি শিখবেন, তাঁদের মধ্যে কি প্রবণতা কাজ করবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

পাকিস্তানে ১ হাজার ১৭০ জন সাংসদ রয়েছেন। যাঁদের মধ্যে ১৬০ জন এমন সাংসদ রয়েছেন যাঁরা আয়কর প্রদান করেন না। অথচ এই ১৬০ জন সাংসদের মোট সম্পত্তির পরিমাণ শুনলে চোখ কপালে উঠে যেতে পারে।

Imran Khan
ফাইল : ইমরান খান, ছবি – আইএএনএস

তাঁদের মোট সম্পত্তির পরিমাণ যোগ করলে যে অঙ্কটি দাঁড়ায় তা ভারতীয় মুদ্রায় ১৬৩ কোটি ৪০ লক্ষ টাকার কিছু বেশি। পাকিস্তানের সরকারি খতিয়ান বলছে এঁদের অনেকে কর দফতরে নাম পর্যন্ত নথিভুক্ত করেননি। এঁদের মধ্যে ইমরান সরকারের ২ মন্ত্রীও রয়েছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.