World

২০০৮ সালের পর জন্মালে জীবনের মত বন্ধ ধূমপান

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এটা যেমন সিগারেটের প্যাকেটে লেখা থাকে, তেমনই চিকিৎসকেরাও মনে করিয়ে দেন। এবার আইন করে বন্ধের ব্যবস্থা এক দেশে পাকা হয়ে গেল।

সিগারেট স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তা জেনেও বহু মানুষ এখনও ধূমপানে আসক্ত। নিয়মিত ধূমপানও করেন। ধূমপান প্রজন্মের পর প্রজন্ম ধরে হয়ে আসছে।

কৈশোর থেকে বা কৈশোর পার করেই ধূমপান অনেকেই জীবনে শুরু করেছেন। এখনও অনেক কিশোর, কিশোরী, তরুণ, তরুণী নির্বিশেষে ধূমপান শুরু করে দেন।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

যাতে আগামী প্রজন্ম এভাবে পরম্পরায় ধূমপানে আসক্ত হতে না পারে সেজন্য এবার এগিয়ে এল নিউজিল্যান্ড সরকার। পাকাপাকিভাবে নতুন প্রজন্মের জন্য সিগারেট কেনায় নিষেধাজ্ঞা জারি করল তারা। একেবারে আইন করে সেই ব্যবস্থা পাকা করা হল।

নিউজিল্যান্ড সরকার জানিয়ে দিয়েছে ২০০৮ বা তার পরে জন্মেছে এমন কাউকে আর সিগারেটের প্যাকেট বিক্রি করা যাবেনা। তা আইনত নিষিদ্ধ।

ফলে ২০০৮ সালের পর জন্মানো কোনও ছেলে বা মেয়ে নিউজিল্যান্ডে সিগারেট পান শুরু করতে চাইলেও বা ধূমপান চালিয়ে যেতে চাইলেও তা আর করে উঠতে পারবেনা।

নিউজিল্যান্ডই হল বিশ্বের প্রথম দেশ যারা ২০০৮ সালের পর জন্মানো সব নাগরিকের ওপর জীবনের মত সিগারেট ছোঁয়া বন্ধ করতে পারল।

নিউজিল্যান্ড যে রাস্তা দেখাল সে রাস্তায় আগামী দিনে বিশ্বের অন্য দেশগুলিও হাঁটতে পারলে তা তাদেরই পরবর্তী প্রজন্মকে নানা রোগব্যাধি থেকে দূরে রাখবে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। তাঁরা এমনও মনে করছেন নিউজিল্যান্ড যে রাস্তা দেখিয়ে দিল তা অন্য দেশগুলিও বলবতের রাস্তায় হাঁটার চেষ্টা করবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *