World

এ পৃথিবীতেই রয়েছে শ্যাম্পেনের পুকুর, একবার ডুব দেবেন নাকি

শ্যাম্পেন শব্দটার সঙ্গে পরিচিতি কমবেশি অনেকেরই রয়েছে। কেউ দেখেছেন, কেউ পানও করেছেন আবার কেউ স্রেফ নাম শুনেছেন। কিন্তু শ্যাম্পেন পুকুরের নাম শুনেছেন কি।

শ্যাম্পেন হল একধরনের ফরাসি সাদা ওয়াইন। যা ঢালার পর প্রচুর বুদবুদ তৈরি হয়। আর অবশ্যই শ্যাম্পেনের একটি বোতলের দাম নেহাত কম হয়না। শ্যাম্পেন নামে একটি শহরও রয়েছে ফ্রান্সে। শ্যাম্পেন সারা বিশ্বজুড়েই যথেষ্ট পরিচিত নাম। সেই শ্যাম্পেনে অনেকে চুমুকও দিয়েছেন। অনেকে বোতল দেখেছেন। কেউ আবার নাম শুনেছেন।

কিন্তু সেই শ্যাম্পেনের পুকুরের কথা কেউ কখনও শুনেছেন কি! মনে হতেই পারে তেমন বিত্তশালী হলে একটি ঘেরাটোপে প্রচুর শ্যাম্পেনের বোতল থেকে পানীয়টি ঢেলে পুকুর বানানো যেতেই পারে। ধনীদের খেয়াল। কিন্তু শ্যাম্পেন পুকুর আদপেও তা নয়। এটিকে বলা হয় শ্যাম্পেন পুল।

শ্যাম্পেন পুলের সঙ্গে ফরাসি সাদা ওয়াইনের কোনও সম্পর্ক নেই। এ পুকুরে কিন্তু শ্যাম্পেন পাওয়া যায়না। তাই এই ভুলটা কেউ না করাই ভাল।

নিউজিল্যান্ডের রোটোরুয়া থেকে ৩০ কিলোমিটার দক্ষিণপূর্বে থাকা এই পুকুর থেকে সারাক্ষণ কার্বন ডাই অক্সাইড গ্যাস নির্গত হতে থাকে। যা থেকে প্রচুর বুদবুদ তৈরি হয়।


Champagne Pool
নিউজিল্যান্ডের শ্যাম্পেন পুল, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

ঠিক যেমনটা শ্যাম্পেন গ্লাসে ঢাললে প্রচুর বুদবুদ তৈরি হয় ঠিক তেমন। এই সাদৃশ্যের জন্যই এই পুকুরকে ডাকা হয় শ্যাম্পেন পুল নামে।

এখানে নেমে কেউ স্নান করেননা ঠিকই, তবে দেখতে বহু মানুষের ভিড় জমে। নিউজিল্যান্ডে যে কটি দ্রষ্টব্য স্থান রয়েছে তার মধ্যে একটি অবশ্যই এই শ্যাম্পেন পুল। ফলে এখানে পর্যটকের ভিড় লেগে থাকে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button