World

১ হাজার ৮০০ বছর পর ফের লাভা উগরে দিতে তৈরি এক আগ্নেয়গিরি

সেই ২৩২ সাল। তারপর কেটে গেছে প্রায় ১ হাজার ৮০০ বছর। ফের সেই আগ্নেয়গিরি লাভা উগরে দিতে তৈরি হচ্ছে। ইতিমধ্যেই আশপাশে জারি হয়েছে সতর্কতা।

আগ্নেয়গিরির জ্বালামুখে এখন টলটল করে জল। বিশাল এক দিঘি তৈরি হয়েছে সেখানে। সেই তাউপো লেকের গভীরে কিন্তু অন্য তাণ্ডব টের পাচ্ছেন বিজ্ঞানীরা। যা গত ১ হাজার ৮০০ বছরে পাওয়া যায়নি।

এখন অনেক আধুনিক যন্ত্রপাতির সাহায্য মিলছে। ফলে দ্রুত মাটির অনেক তলায় চলা গলিত লাভার উত্তাল হয়ে ওঠা টের পাওয়া যাচ্ছে। ফলে আপাত শান্ত দিঘি যে কোনও মুহুর্তে ফেটে পড়তে পারে।

সেজন্য ইতিমধ্যেই লেভেল ১ সতর্কতা জারি হয়েছে। যা এই প্রথম তাউপো আগ্নেয়গিরির ক্ষেত্রে জারি হল। গত ১৫০ বছরে ১৭ বার এই আগ্নেয়গিরির তলদেশে কিছু নাড়াচাড়া দেখেছেন বিজ্ঞানীরা। তবে কোনওবারই তা লাভা উগরে দেওয়ার মত ছিলনা।

অবশ্যই এই আগ্নেয়গিরির ইতিহাস সুপ্রসিদ্ধ। ৩ লক্ষ বছর আগে প্রথমবার সেটি লাভা উগরে দিয়েছিল বলে ধারণা বিজ্ঞানীদের। শেষবার লাভা উগরেছিল ২৩২ সালে।


তারপর ১ হাজার ৮০০ বছরে কয়েকবার আগ্নেয়গিরির তলভাগ অশান্ত হলেও তা এমন কিছু ছিলনা। ফলে লাভাও বার হয়নি। কিন্তু এবার ছবিটা একটু অন্যরকম।

গত মে মাসে ভূমিকম্পের পর থেকেই নিউজিল্যান্ডের এই আগ্নেয়গিরির তলদেশে নানা কাণ্ড শুরু হয়েছে। যা ক্রমশ উপরে উঠে আসার জন্য তৈরি হচ্ছে।

তাই বিজ্ঞানীরা মনে করছেন এবার লাভা উগরে দেবে এই আগ্নেয়গিরি। বিজ্ঞানীরা তাউপো লেকের ধারে উষ্ণ প্রস্রবণের দেখা পেয়েছেন। সেখান থেকে মাঝেমধ্যে ধোঁয়াও উঠছে। যা আগে ছিলনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button