SciTech

চাঁদে পা দিতে চলেছেন প্রথম মহিলা, এবার কতজন যাচ্ছেন চাঁদে

৫০ বছর পর চাঁদে মানুষের পা পড়তে চলেছে। কারা এই বিরল সুযোগ পাচ্ছেন, কাদের উঠবে ইতিহাসের পাতায় নাম, রইল তাঁদের পরিচয়।

চাঁদে মানুষের পা পড়তে চলেছে ২০২৪ সালে। সেই চাঁদে পদার্পণের সুযোগ পাচ্ছেন ৪ জন। যাঁরা চাঁদ থেকে পৃথিবীকে দেখার বিরল সুযোগ পাবেন। সেখানে নানা পরীক্ষা নিরীক্ষাও করবেন তাঁরা।

চাঁদে মানুষ পাঠানোর বিষয়টি নিয়ে গত কয়েক বছর ধরেই কোমর বেঁধে নেমেছে নাসা। অবশেষে আর্টেমিস ২ মিশনে নভশ্চরেরা চাঁদের দিকে উড়ে যাবেন। তার আগে অবশ্য এখনও অনেক কাজ বাকি।

ইতিমধ্যেই নভশ্চরেরা তৈরি চূড়ান্ত পরীক্ষা দেওয়ার জন্য। ট্রায়াল চলছে তাঁদের সঙ্গে। কোথাও যাতে কোনও সমস্যা না থাকে। নাসার তরফে জানানো হয়েছে এই মিশনকে সফল করার জন্য, কয়েক হাজার মানুষ দিনরাত এক করে পরিশ্রম করে চলেছেন।

যে ৪ জন চাঁদে পাড়ি দেবেন তাঁদের নাম সামনে এসেছে। যাঁদের মধ্যে ১ জন মহিলাও রয়েছেন। চাঁদে প্রথম কোনও মহিলার পা পড়বে এবার।


যাঁদের চাঁদে যাওয়ার জন্য নির্বাচিত করা হয়েছে তাঁরা হলেন, নাসার নভশ্চর কমান্ডার রিড ওয়াইজম্যান, পাইলট ভিক্টর গ্লোভার, মিশন স্পেশালিষ্ট ১ ক্রিস্টিনা হ্যামক কচ, মিশন স্পেশালিষ্ট ২ জেরেমি হ্যানসেন।

এঁদের মধ্যে ওয়াইজম্যান এর আগে ২০১৪ সালে স্পেস স্টেশনে ১৬৫ দিন কাটিয়ে এসেছেন। যারমধ্যে ১৩ ঘণ্টা তিনি মহাকাশে হেঁটেও বেরিয়েছেন।

ফলে তাঁর মহাকাশে থাকার অভিজ্ঞতা আছে। মহাকাশে গিয়ে যাতে তাঁরা কাজ করতে পারেন তার কৌশল এই ৪ জনকেই শেখানো হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button