National

নতুন মুকুটে সাজল ডনের মাথা খুলে দেওয়া সুস্বাদু পান

ডনের মাথা খুলে দেওয়ার ক্ষমতা রাখে এই পান। সেই পান এবার সাজল নতুন মুকুটে। এ মুকুট তার সম্মান বিশ্বস্তরে পৌঁছে দিল।

ডন সিনেমার কথা তো অনেকেরই মনে আছে। অমিতাভ বচ্চনের অন্যতম সেরা সিনেমার তালিকায় অবশ্যই রয়েছে ডন। সেই ডন সিনেমায় খাইকে পান বানারস বালা গানটির সঙ্গেও পরিচিতি রয়েছে সকলের। যা নাকি ডনের মাথা খুলে দেয়। সে ওই পানে কার্যত মজে যায়।

অবশ্য পর্দায় ডনই শুধু ওই পানে মজেছে এমন নয়, আজও দেশের বিভিন্ন প্রান্ত থেকে বারাণসীতে আসা মানুষজন একবার চেখে দেখেন বানারসী পানের ভুবন ভোলানো স্বাদ।

বানারসী পানের পান সাজার মধ্যে লুকিয়ে আছে তার এই বিশ্বজোড়া আকর্ষণ। যা বারাণসীর পানকে অন্য নানা জায়গায় পানের চেয়ে আলাদা করেছে। এই নিজস্ব বৈশিষ্ট্যের হাত ধরেই বারাণসী পানের মাথায় উঠল এক বিরল সম্মানের মুকুট।

বারাণসীর পান পেল জিআই ট্যাগ। জিআই অর্থাৎ জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন। এর মানে হল এটা স্বীকৃতি পাওয়া যে বিশেষ একটি ভৌগলিক এলাকাতেই ওই বস্তুটি জন্ম নিয়েছিল। আর তার মৌলিকতা ওই জন্মের মধ্যই লুকিয়ে আছে।


বারাণসীর পানের খ্যাতি নতুন নয়, তবে জিআই ট্যাগ তাকে আরও বড় সম্মান এনে দিল। শুধু পানই নয়, বারাণসীর আরও ৩টি জিনিস জিআই ট্যাগ পেল একইসঙ্গে। এর মধ্যে রয়েছে বারাণসীর ল্যাংড়া আম, রামনগরের বেগুন এবং আদমচিনি চাল।

আর এই ৪টি নতুন জিআই ট্যাগ প্রাপ্তির সঙ্গে সঙ্গে কাশী অঞ্চলের ঝুলি ২২টি জিআই ট্যাগে পূর্ণ হল। আগেই যে ১৮টি জিআই ট্যাগ কাশী অঞ্চল অর্জন করেছে তার মধ্যে রয়েছে, বেনারসী শাড়ি, ভাদোহি কার্পেট, বারাণসী গুলাবি মীনাকারি, চুনার স্যান্ডস্টোন, বারাণসী উড কার্ভিং সহ অনেক কিছু। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button