National

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক ভাল হয়েছে, মোদীর বাসভবনের সামনে বললেন মুখ্যমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠক ভাল হয়েছে। এটা প্রশাসনিক বৈঠক। ২ সরকারি প্রধানের বৈঠক। রাজ্যের বিষয়ে কথা হয়েছে। এর সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। বুধবার বিকেলে প্রধানমন্ত্রীর ৭ নম্বর লোক কল্যাণ মার্গের বাসভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২ জনের মধ্যে বেশ কিছুক্ষণ কথা হয়। বৈঠক থেকে বেরিয়ে মমতা বলেন, কেন্দ্রের কাছ থেকে সাড়ে ১৩ হাজার কোটি টাকা পায় রাজ্য। সে বিষয়ে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন তিনি। সেইসঙ্গে বীরভূমের দেওচা-পাচামি কয়লাখনির উদ্বোধনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। এই কয়লাখনি থেকে উত্তোলন শুরু হলে এই কয়লাখনি হতে চলেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কয়লাখনি।

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে বাংলা করার দাবি অনেক দিন ধরেই জানিয়ে আসছে রাজ্য সরকার। বারবার কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছে। বিধানসভায় নাম পরিবর্তন প্রস্তাব গৃহীতও হয়েছে। এখন স্বরাষ্ট্রমন্ত্রকের বিচারাধীন অবস্থায় পড়ে আছে সেটি। কোনও সিদ্ধান্ত এখনও হয়নি। রাজ্যের নাম পরিবর্তন নিয়ে প্রধানমন্ত্রীকে এদিন তিনি জানিয়েছেন বলে জানান মমতা। সেইসঙ্গে তিনি জানান, এ বিষয়ে কেন্দ্রের যদি কোনও প্রস্তাব থাকে তাহলে তারা তা জানাতে পারে। কেন্দ্রের প্রস্তাব মানতে রাজ্যের আপত্তি নেই।

তাঁর সঙ্গে কী এর বাইরে এনআরসি নিয়ে কোনও কথা হয়েছে? মমতা বন্দ্যোপাধ্যায় জানান, তাঁর সঙ্গে নাগরিকপঞ্জী নিয়ে কোনও কথা হয়নি। অসম চুক্তির অধীনে অসমে নাগরিকপঞ্জী গঠিত হয়েছে। তাছাড়া একদিনে এত বিষয় আলোচনা করা যায়না বলেও জানান তিনি। তবে কী কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা নিয়ে কোনও কথা হয়েছে? মমতা সাফ জানান এসব নিয়ে তাঁর সঙ্গে প্রধানমন্ত্রীর কোনও কথা হয়নি। তবে তিনি যে বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করতে চান সেকথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি নিজেই অবশ্য জানান, অমিত শাহ এখন ঝাড়খণ্ডে। যদি তিনি বৃহস্পতিবার ফিরে তাঁকে সময় দেন তাহলে তিনি দেখা করবেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close