National

জল্পনার অবসান, প্রিয়াঙ্কা নন, কংগ্রেসের বাজি অজয়

বারাণসী লোকসভা আসনের এখন একটা আলাদাই গুরুত্ব। কারণটা অবশ্যই নরেন্দ্র মোদী। দেশের প্রধানমন্ত্রী এখান থেকে প্রার্থী। ফলে সুপারস্টার, মেগাস্টার আসন বলতে যা বোঝায় বারাণসী এখন তাই। সেই বারাণসীতে বিজেপি প্রার্থী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কংগ্রেস কাকে দাঁড় করাচ্ছে। এ প্রশ্ন অনেক আগে থেকেই ঘুরপাক খাচ্ছিল।

প্রিয়াঙ্কা গান্ধী বঢরা কংগ্রেসের সাধারণ সম্পাদক হওয়ার পর অনেকেই বলতে শুরু করেছিলেন কংগ্রেস তাহলে প্রিয়াঙ্কাকেই মোদীর বিরুদ্ধে প্রার্থী করবে। এমনকি কংগ্রেসের অন্দরমহলে কান পাতলেও এমনই কিছু শোনা যাচ্ছিল। কিন্তু প্রিয়াঙ্কা যে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে তাদের বাজি নয় তা বৃহস্পতিবার স্পষ্ট কররে দিল কংগ্রেস।

বারাণসী থেকে কংগ্রেস প্রার্থী করছে অজয় রাইকে। এক সময়ে এই বারাণসী থেকেই বিধায়ক হয়েছিলেন অজয় রাই। তিনিই এবার নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কংগ্রেসের বাজি। ২০১৪ সালেও এই কেন্দ্র থেকে তিনি প্রার্থী হয়েছিলেন। অন্যদিকে ২০১৪ সালে মুরলী মনোহর যোশীকে সরিয়ে বারাণসীতে বিজেপি প্রার্থী হন নরেন্দ্র মোদী। তাঁর বিরুদ্ধে আপ প্রার্থী হন স্বয়ং আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। সেবার তৃতীয় স্থান পান কংগ্রেস প্রার্থী অজয় রাই।

অজয় রাই ভূমিহার জনগোষ্ঠীর মানুষ। পূর্ব উত্তরপ্রদেশে ভূমিহার জনগোষ্ঠীতে তাঁর যথেষ্ট প্রভাব রয়েছে। ফলে কংগ্রেস মনে করছে অজয় রাই হলেন নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সবচেয়ে ভাল বাজি। এদিন গোরক্ষপুরের প্রার্থীর নামও ঘোষণা করেছে কংগ্রেস। এখান থেকে কংগ্রেস প্রার্থী হচ্ছেন মধুসূদন তিওয়ারি।


(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button