National

কেরালায় বামেরা, তামিলনাড়ুতে স্ট্যালিন, অসমে বিজেপি

৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফলের দিকে নজর ছিল গোটা দেশের। সেই লড়াইয়ে কেরালায় জিতল বামেরা। তামিলনাড়ুতে স্ট্যালিন ঝড় উঠল। অসম ধরে রাখল বিজেপি।

পশ্চিমবঙ্গে তৃণমূল ঝড়ের মুখে কার্যত খড়কুটোর উড়ে গেল বিজেপি। সর্বশক্তি দিয়েই লড়াই দিয়েছিল গেরুয়া শিবির। প্রধানমন্ত্রী সহ কেন্দ্রের তাবড় নেতা এখানে বারবার এসে জনসভা করেন। রোড শো করেন।

তৃণমূল ভেঙেও অনেক তাবড় নেতা বিজেপিতে যোগ দেন। কিন্তু কিছুই কাজে এল না। রাজ্যে মুখ থুবড়ে পড়ল বিজেপির জয়ের আশা। বিজেপির জয়ের আশা ধাক্কা খেয়েছে তামিলনাড়ুতেও।

তামিলনাড়ুতে ডিএমকে ক্ষমতায় আসছে। কংগ্রেসের সঙ্গে যোগ করেই ভোট লড়েন ডিএমকে নেতা স্ট্যালিন। ২৩৪টি আসনের মধ্যে ১৪৩টি আসনই ডিএমকে জোট জিতে নেয়। গতবারের তুলনায় ৪৫টি আসন বেশি জিতে নেয় তারা। অন্যদিকে এডিএমকে ও বিজেপি জোট হারিয়েছে ৪৭টি আসন।

কেরালায় সাধারণত দেখা যায় যে দল ক্ষমতায় থাকে তাদের আর দ্বিতীয় বারের জন্য ক্ষমতায় আনেন না সেখানকার মানুষ। বিরোধীরা ক্ষমতায় আসেন। পরের বার নির্বাচনে ফের পাশা বদলায়। এবার কিন্তু তেমনটা হল না।

পিনারাই বিজয়নের নেতৃত্বে বামেরা ফের জিতল বিধানসভা নির্বাচন। ১৪০ আসনের কেরালা বিধানসভায় ৯৫টি আসনে জিতেছে বামেরা। একটি আসন হারিয়েছে তারা।

অন্যদিকে কংগ্রেস ৪৪টি আসন জিতেছে। ২টি আসন বেশি পেয়েছে তারা। বিজেপি কেরালায় একটিও আসন জিততে পারেনি।

পুদুচেরিতে বিজেপি কিন্তু এবার ভাল ফল করেছে। কংগ্রেস আসন হারিয়েছে। অসমেও বিজেপি তাদের ক্ষমতা ধরে রাখতে সমর্থ হয়েছে। ১২৬ আসনের অসম বিধানসভায় বিজেপি-র ঝুলিতে এবার এসেছে ৭৬টি আসন। কংগ্রেস জিতেছে ৪৮টি আসন।

৬টি আসন বেশি জিতেছে তারা। অন্যদিকে বিজেপি ২টি আসন হারিয়েছে। গতবারের সঙ্গে এবারের ফলাফলে খুব বেশি ফারাক এখানে নেই। বিজেপি অসমে ফের সরকার গড়ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More